ঘরে বসেই সরকারি সেবা, এটুআই ও সেবা ডট এক্সওয়াইজেড’র মধ্যে চুক্তি

Send
রাসেল হাওলাদার
প্রকাশিত : ০৬:৫৭, এপ্রিল ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৬:৫৯, এপ্রিল ২৫, ২০১৯

ঘরে বসেই সরকারি সেবা পেতে এই প্রথম অনলাইন সার্ভিস মার্কেটপ্লেস সেবা ডট এক্সওয়াইজেড এবং একসেস টু ইনফরমেশন (এটুআই)-এর মধ্যে একটি সমোঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির ফলে এখন থেকে বাংলাদেশের সরকারি প্রয়োজনীয় সব সেবা ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোর (ইউডিসি) মাধ্যমে সেবা ডট এক্সওয়াইজেড প্লাটফর্মে পাওয়া যাবে।

বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর আঁগারগাওয়ে আইসিটি টাওয়ারের কনফারেন্স হলে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়। এসময় সেবা ডট এক্সওয়াইজেড-এর প্রধান পরিচালন কর্মকর্তা ইলমুল হক সজীব ও এটুআই-এর প্রকল্প পরিচালক মুস্তাফিজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

এ সময় জানানো হয়, প্রায় ১৫০ টির বেশি সরকারি পরিষেবা যেমন, পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন ইত্যাদি বিভিন্ন ধরনের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে সেবা ডট এক্সওয়াইজেড ও এটুআই একসাথে কাজ করবে। বর্তমানে ঢাকা শহরের নির্বাচিত এবং প্রশিক্ষিত ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) উদ্যোক্তাদের নিয়ে কার্যক্রম পরিচালিত হবে।

এ সময় আরো জানানো হয়, প্রায় দশ হাজার উদ্যোক্তার কর্মক্ষেত্রে নতুন দ্বার উন্মুক্ত করতে এই বছরের জুন মাস নাগাদ সব বিভাগ পর্যায় এবং বছরের শেষ নাগাদ পুরো দেশব্যাপী সকল ডিজিটাল সেন্টারগুলোকে সেবা ডট এক্সওয়াইজেড তাদের ডিজিটাল প্লাটফর্ম-এর অন্তর্ভুক্ত করার লক্ষ্যে কাজ করছে।এই ডিজিটাল সেন্টারগুলো দেশের বিভিন্ন ইউনিয়নের জনগণকে সরকারি পরিষেবা প্রদানের প্রধান কেন্দ্র হিসেবে কাজ করবে।

শুধু সরকারি সেবা নয়, এই উদ্যোগের মাধ্যমে সেবা ডট এক্সওয়াইজেড- এর অন্যান্য সেবাগুলো যেমন অ্যাপ্লায়েন্স মেরামত, ইলেকট্রিশিয়ান, রেন্ট-এ-কার ইত্যাদি সার্ভিসও জাতীয় হেল্পলাইন ৩৩৩-এ কল করে পাওয়া যাবে।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘এটি খুবই চমৎকার একটি উদ্যোগ। সরকারি সেবাসমূহ ডিজিটাল প্লাটফর্মে মাধ্যমে দেশের মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার এই অসাধারণ উদ্যোগ শুধু বাংলাদেশ না বিশ্বের অনেক দেশের জন্য কাজ করবে বলে আমি মনে করি।’

ইলমুল হক সজীব বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে দেশের প্রতিটি মানুষ যেন তাদের প্রয়োজনীয় সরকারি সেবাসমূহ নির্ঝঞ্ঝাট ভাবে পেতে পারে তা নিশ্চিত করা। এজন্য সেবা ডট এক্সওয়াইজেড আন্তরিকভাবে কাজ করে করতেছে ভবিষ্যতেও করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এটুআই-এর সার্ভিস বিশেষজ্ঞ মোহাম্মদ আশরাফুল আমিন, সেবা ডট এক্সওয়াইজেড-এর মার্কেটিং প্রধান দেবাশীষ হাওলাদার, মানব সম্পদ বিভাগের প্রধান জহির উদ্দিন ও হেড অব বিজনেস ঈশা আবরার প্রমুখ।

/এইচএএইচ/

লাইভ

টপ