নিরাপত্তা বাড়াবে স্মার্টলক

Send
টেক ডেস্ক
প্রকাশিত : ২০:৪৮, মে ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪৮, মে ০৭, ২০১৯

স্মার্টলকবায়োমেট্রিকভিত্তিক নিরাপত্তা পণ্য ও সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান জেডকে টেকো অফিস বা বাসাবাড়ির নিরাপত্তার কথা মাথায় রেখে কয়েক ধরনের স্মার্ট লক বাজারে ছেড়েছে। জেডকে টেকো স্মার্টলকগুলো মূলত ইলেকট্রো–মেকানিক্যাল লক যা দরজায় তালা দেওয়া ও খোলার ক্ষেত্রে ভার্চুয়াল চাবি ব্যবহার করা যাবে। ভার্চুয়াল চাবি সিস্টেম হিসেবে ফিঙ্গারপ্রিন্ট, ফেস, পাসওয়ার্ড, আরএফআইডি কার্ড ব্যবহারের পাশাপাশি সাধারণ চাবি ব্যাবহার করার সুবিধা আছে। এতে চাবি হারিয়ে গেলেও কোনও ভয় থাকবে না।

২০০৬ সালে স্মার্ট লকের বাজারে নতুন প্রযুক্তি নিয়ে যাত্রা শুরু করে জেডকে টেকো। এরপর বৈশ্বিক স্মার্ট লকের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। সম্প্রতি দেশের বাজারে এএল৪০বি মডেলের স্মার্ট লক সেবা এনেছে প্রতিষ্ঠানটি। সর্বশেষ ডেডবোল্ট লক মডেলে যুক্ত করেছে জেডকে টেকো। এর সেমি কনডাকটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও কৌশলযুক্ত পিন কোড সিস্টেম বাড়তি নিরাপত্তা যুক্ত করবে। একটি লক ১০০ ব্যক্তি আলাদাভাবে শনাক্ত করতে পারে। তাই এটি বাড়ি, বাসা, অ্যাপার্টমেন্ট ও অফিসের কাজেও ব্যবহার করা যায়।

জেডকে টেকো স্মার্টলকের সঙ্গে রয়েছে স্মার্ট কি অ্যাপ। এ অ্যাপটি মূলত দরজার তালা ব্যবস্থাপনার সফটওয়্যার যা মোবাইল ডিভাইসের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যাবে। মোবাইল ফোন দিয়ে দরজা খোলা, মোবাইলের মাধ্যমে ব্যবহারকারী নিয়ন্ত্রণ ও ব্যবহারকারীর তথ্য পর্যালোচনার মতো সুবিধা এতে পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ও আইফোনে ডিভাইসে এই লক ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। লক সম্পর্কে বিস্তারিত জানা যাবে জেডকে টেকোর (www.zkteco.com.bd) ওয়েবসাইটে।

 

/এইচএএইচ/

লাইভ

টপ