ডিটিএইচ প্রযুক্তি রাজস্ব বাড়াতে সহায়ক হবে: তথ্যমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৩৯, মে ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৪২, মে ১৬, ২০১৯

ডিটিএইচ পদ্ধতির উদ্বোধনডিটিএইচ সেবার মাধ্যমে স্যাটেলাইট চ্যানেল দেখার সুযোগ হলে শহরের জঞ্জাল কমবে ও জীবন সহজ হবে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘স্যাটেলাইট টিভি চ্যানেল দেখানোর ক্ষেত্রে শৃঙ্খলা ফেরাতে এবং ট্যাক্স আদায়ের মাধ্যমে রাজস্ব বাড়াতে ডিটিএইচ প্রযুক্তি কাজ করবে। তারবিহীন এই প্রযুক্তির ব্যবহারে শহর থেকে তারের (ওভারহেড ক্যাবল) জঞ্জাল সরবে। বাড়বে সৌন্দর্য।’

বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর হোটেল ওয়েস্টিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ডিটিএইচ সেবার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। দেশে ডিটিএইচ (ডাইরেক্ট টু হোম) সেবার মাধ্যমে স্যাটেলাইট চ্যানেল দেখার সুযোগ করে দিয়েছে বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড। প্রতিষ্ঠানের পক্ষ থেকে ‘আকাশ’ ব্র্যান্ড নামে এ সেবাপণ্য বাজারজাত করা হবে। দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে এই ডিটিএইচ সেবা দেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন, আমরা সম্প্রচারের ক্ষেত্রে শৃঙ্খলা আনার চেষ্টা করছি। বিদেশি টিভি চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপনের প্রচার বন্ধ করেছি। পৃথিবীর কোনও দেশে এটা হয় না উল্লেখ করে তিনি বলেন, জুলাই মাসের পরে কেউ এটা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, বাংলাদেশ ডিজিটালাইজের পথে এগিয়ে যাচ্ছে। আকাশ ডিটিএইচ তারই প্রতিফলন। এর মাধ্যমে দেশের বিশাল একটি জনগোষ্ঠীকে সাশ্রয়ী মূল্যে ডিজিটাল সেবা দেওয়া সম্ভব হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বঙ্গবন্ধু কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সোহেল এফ রহমান, বিসিবির সভাপতি নাজমুল আহসান পাপন প্রমুখ।

১৯ মে দেশের ২০টি জেলা শহরে আকাশ ডিটিএইচ সেবা পাওয়া যাবে। মাসে মাত্র ৩৯৯ টাকায় মিলবে এ সেবা। আর আকাশ ডিটিএইচের এককালীন সংযোগে খরচ পড়বে ছয় হাজার ৪৯৯ টাকা।

/এইচএএইচ/টিটি/

লাইভ

টপ