উড়তে সক্ষম ‘এয়ার ট্যাক্সি’ আসছে

Send
তাহসিনা হাসান
প্রকাশিত : ২১:০৫, মে ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৫, মে ১৯, ২০১৯

উড়ন্ত গাড়িস্বয়ংক্রিয়ভাবে উড়তে সক্ষম এমন ট্যাক্সি আনছে জার্মানির একটি স্টার্টআপ প্রতিষ্ঠান। এতে পাঁচটি আসন রয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, উড়তে সক্ষম পাঁচ সিটের এই ট্যাক্সি বিশ্বে প্রথম।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এয়ার ট্যাক্সি নিয়ে কাজ করা জার্মান প্রতিষ্ঠানটির নাম লিলিয়াম। তারা এ মাসের শুরুতে স্বয়ংক্রিয়ভাবে উড়তে সক্ষম এমন ট্যাক্সির পরীক্ষা চালিয়েছে। তখন এটা সফলভাবে উড্ডয়ন করে কিছুক্ষণ আকাশে ভেসে থাকে বা অবস্থান করে। পরে সফলভাবে অবতরণ করে।

লিলিয়াম জানিয়েছে, এয়ার ট্যাক্সিটি ‘ইলেক্ট্রিক পাওয়ারড’ হবে। এটা ৬০ মিনিটের মধ্যে ৩০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম। লিলিয়াম ছাড়াও অনেক প্রতিষ্ঠান এয়ার ট্যাক্সির পরীক্ষা চালিয়েছে। তবে সেগুলোর কোনোটিতেই দুটির বেশি সিট নেই।

লিলিয়ামের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড্যানিয়েল উগেন্ড বলেন, ‘দুই থেকে পাঁচ সিটে যাওয়াই ছিল আমাদের প্রধান লক্ষ্য। কারণ, আমরা আরও বেশি মানুষের জন্য আকাশপথ উন্মুক্ত করতে চাই।’

এই এয়ার ট্যাক্সিটিতে ৩৬টি ইলেক্ট্রিক মোটর ব্যবহার করা হয়েছে। মূলত এগুলোর সাহায্যেই এটি উড্ডয়ন ও অবতরণ করে। একবার চার্জে ট্যাক্সিটি এক ঘণ্টা চলতে সক্ষম। লিলিয়াম জানিয়েছে, ২০২০ সালের মধ্যে তারা বড় পরিসরে এই ট্যাক্সি উৎপাদন শুরু করবে।

/এইচএএইচ/

লাইভ

টপ