হুয়াওয়েকে সেবা দেবে না গুগল

Send
নুরুন্নবী চৌধুরী
প্রকাশিত : ১৮:১৪, মে ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৩:১২, মে ২১, ২০১৯

হুয়াওয়েপ্রযুক্তি পণ্য নির্মাতা হুয়াওয়েকে ভবিষ্যৎতে কোনও ধরনের অ্যান্ড্রয়েড সেবা দেবে না গুগল। চীনের এ জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠানের স্মার্টফোনে গুগলের স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ব্যবহার হয়। তবে নতুন সিদ্ধান্ত অনুযায়ী গুগলের পক্ষ থেকে হুয়াওয়ে হার্ডওয়্যার, সফটওয়্যার কিংবা কারিগরি কোনও সেবা পাবে না। এর ফলে হুয়াওয়ের স্মার্টফোনগুলো পরবর্তীতে আর কোনও আপডেটও পাবে না গুগল থেকে।
সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে এন্টিটি লিস্ট-এ যুক্ত করা হয়েছে হুয়াওয়েকে। অর্থাৎ চীনের এই প্রতিষ্ঠানটি সরকার থেকে ব্যবসা করার অনুমোদন পায়নি। আর এ কারণেই হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করবে না গুগল। তবে বিশেষজ্ঞদের মতে, মূল কারণ মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ।
ইতিমধ্যে এমন সিদ্ধান্তে হুয়াওয়ের ব্যবহারকারীরা পড়েছেন চিন্তায়। গুগলের সেবাগুলো হুয়াওয়েতে না থাকলে বড় সমস্যায় পড়ে যাবেন ব্যবহারকারীরা।
সর্বশেষ তথ্য অনুযায়ী হুয়াওয়ের বর্তমান ফোনগুলোতে অ্যান্ড্রয়েড আপাতত কাজ করবে। তবে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ বাজারে এলে সে সংক্রান্ত হালনাগাদ বা অন্যান্য সুবিধাগুলো পাবে না হুয়াওয়ে। বিশেষ করে জিমেইল, গুগল ম্যাপ, ইউটিউবের মতো সেবাগুলো পাওয়া যাবে না।
এ বিষয়ে অ্যান্ড্রয়েড এক বিবৃতিতে জানিয়েছে, সম্প্রতি মার্কিন সরকারের নির্দেশ মেনে চলার জন্য আমাদের এ পদক্ষেপ গ্রহণ করতে হয়েছে। গুগল প্লেতে থাকা সেবাগুলোকে সুরক্ষিত রাখতে আইন মেনে কাজ করতে হবে আমাদের। অ্যান্ড্রয়েড জানিয়েছে, হুয়াওয়ের বর্তমান ডিভাইসে থাকা গুগলের সেবাগুলো পরবর্তীকালেও যাতে পাওয়া যায় তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার চেষ্টা করা হবে।
এরই মধ্যে অ্যান্ড্রয়েড চলে গেলে হুয়াওয়ে কোন অপারেটিং সিস্টেমে (ওএস) চলবে তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। জানা গেছে, ভবিষ্যৎতে নিজেদের স্মার্টফোনের জন্য নিজেদের ওএস তৈরির কাজ করছে হুয়াওয়ে কর্তৃপক্ষ। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

তথ্যসূত্র: বিবিসি, ইন্ডিয়ান এক্সপ্রেস, রয়ার্টার্স

/এইচএএইচ/

লাইভ

টপ