যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ফাইভ-জিতে কোনও প্রভাব ফেলবে না: হুয়াওয়ে

Send
আসির আহবাব নির্ঝর
প্রকাশিত : ২০:২৫, মে ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২৫, মে ২২, ২০১৯

হুয়াওয়েযুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ফাইভ-জি পরিকল্পনায় কোনও প্রভাব ফেলবে না বলে জানিয়েছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। মঙ্গলবার হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন জেংফেই এ কথা জানিয়েছেন।
চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে রেন বলেন, যুক্তরাষ্ট্রের কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান আমাদের কাছে বিভিন্ন ডিভাইস এবং সফটওয়্যার বিক্রি না করলেও তেমন কোনও সমস্যা নেই। তিনি আরও বলেন, আমরা এরই মধ্যে নিষেধাজ্ঞা নিয়ে প্রস্তুতি নিচ্ছিলাম।
হুয়াওয়ের প্রধান নির্বাহী বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো যে মানের চিপ তৈরি করে আমরাও একই মানের চিপ তৈরি করতে সক্ষম। তাই বলে এমন নয় যে আমরা তাদের কাছ থেকে চিপ কিনবো না।
যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধের বিষয়টি অবধারিত ছিল উল্লেখ করে রেন বলেন, ফাইভ-জি প্রযুক্তিতে দুই থেকে তিন বছরের মধ্যে অন্য প্রতিষ্ঠানগুলো আমাদের সঙ্গে তাল মেলাতে পারবে না। ফাইভ-জি ব্যবসায় হুয়াওয়ে অনেক এগিয়ে আছে। কিন্তু দেশের মধ্যে তুলনা করলে যুক্তরাষ্ট্রের চেয়ে আমরা অনেক পিছিয়ে আছি।
ওয়াশিংটন-বেইজিংয়ের বাণিজ্যযুদ্ধ শুরু হওয়ার পরও যুক্তরাষ্ট্রের তৈরি চিপ কেনা বন্ধ করবে না বলে জানিয়েছেন রেং। উল্টো যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি। বিশেষ করে আইবিএম-এর কাছে হুয়াওয়ে অনেক কৃতজ্ঞ বলে জানিয়েছেন।

চিপ সম্পর্কে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা আরও বলেন, আমাদের একসঙ্গে এগিয়ে যাওয়া উচিৎ। কিন্তু যদি সরবরাহ সংকট তৈরি হয় তাহলে আমাদের ব্যাক-আপ আছে। স্বাভাবিক সময়ে আমাদের ব্যবহৃত অর্ধেক চিপ আসে যুক্তরাষ্ট্র থেকে এবং বাকি অর্ধেক আমাদের। আমরা পৃথিবী থেকে আলাদা হয়ে যেতে পারবো না।

/এইচএএইচ/

লাইভ

টপ