হুয়াওয়ের ৫জি ডিভাইস ব্যবহার করবে না চার অপারেটর

Send
মোখলেছুর রহমান
প্রকাশিত : ১৮:১৭, মে ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:১৭, মে ২৩, ২০১৯

হুয়াওয়ের ৫জি ডিভাইসইংল্যান্ড ও জাপানের চার মোবাইল ফোন অপারেটর হুয়াওয়ের নতুন ডিভাইস বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছে। সাম্প্রতিক সময়ে চীনা এই প্রযুক্তি কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে অপারেটরগুলো।
ইংল্যান্ডের মোবাইল অপারেটর ইই ও ভোডাফোন এবং জাপানের কেডিডিআই ও ওয়াই ইতিমধ্যে হুয়াওয়ের নতুন স্মার্টফোন প্রবর্তনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এরমধ্যে এমন কিছু স্মার্টফোনও রয়েছে যেগুলোতে পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করা যেত।
যুক্তরাষ্ট্রে সরকার গত সপ্তাহে নিরাপত্তা ঝুঁকির কারণে যুক্তরাষ্ট্রে চীনা এই কোম্পানির প্রযুক্তি পণ্যের বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। যদিও দেশটি তাদের প্রযুক্তি কোম্পানিগুলোকে হুয়াওয়ের পরিবর্তে অন্য টেলিকম যন্ত্রাংশ খুঁজে পেতে ৯০ দিনের সময় দিয়েছে।
ভোডাফোন এক বিবৃতিতে জানিয়েছে, এটি হুয়াওয়ের প্রথম ৫জি নেটওয়ার্ক সমর্থিত স্মার্টফোন ম্যাট ২০এক্স’র জন্য প্রি অর্ডার স্থগিত করেছে। এছাড়া ইই প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক অ্যালেরা এক বিবৃতিতে জানান, আস্থা ও দীর্ঘমেয়াদী সুরক্ষার নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত কোম্পানিটি আর হুয়াওয়ের পণ্য বিক্রি শুরু করবে না।
গত সপ্তাহে ট্রাম্প প্রশাসন এক নির্বাহী আদেশের মাধ্যমে হুয়াওয়ের পণ্যে আমেরিকান চিপ ও গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ব্যবহারও সীমিত করে। হুয়াওয়ের সব স্মার্টফোনে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার হয়।
সূত্র: গেজেটস নাউ

 

/এইচএএইচ/

লাইভ

টপ