পাঁচ বছরে দেশে শতভাগ ইন্টারনেট সেবা: পলক

Send
টেক রিপোর্ট
প্রকাশিত : ২০:০৯, মে ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৯, মে ২৩, ২০১৯

জুনাইদ আহমেদ পলকডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে বাংলাদেশ অগ্রসর হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মন্ত্রী বুধবার (২২ মে) এস্তোনিয়ার রাজধানী তাল্লিনে পঞ্চম ই-গভর্নেন্স সম্মেলন ২০১৯- এর দ্বিতীয় দিনে মিনিস্ট্রিয়াল প্যানেল আলোচনায় এসব কথা বলেন।
কনফারেন্সে প্রতিমন্ত্রী আলোচক হিসেবে অংশ নেন। উক্ত সেশনে বিভিন্ন দেশের মন্ত্রী ও তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। প্যানেল আলোচনায় আইসিটি প্রতিমন্ত্রী বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বলেন, ‘বাংলাদেশ বিশ্বের দ্রুতগতির ইন্টারনেটের যুগে নিজ সোসাইটির ট্রান্সফরমেশন করেছে। ১০ বছর আগে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫০ লাখ। ইন্টারনেটের দাম বেশি হওয়ার কারণে মানুষ ইন্টারনেট ব্যবহার করতে পারতো না। বর্তমান সরকার এর দাম কমিয়ে সাধারণ মানুষের নাগালের মধ্যে এনেছে। ফলে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা বেড়ে প্রায় সাড়ে ৯ কোটিতে পৌঁছেছে এবং আগামী পাঁচ বছরে দেশে শতভাগ ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে।’
ইন্টারনেট কানেক্টিভিটি ছাড়া ডিজিটাল ইকোনমি সম্ভব নয় উল্লেখ করে পলক বলেন, ‘সরকার শহর থেকে গ্রামে ডিজিটাল সুযোগ সুবিধা পৌঁছে দিতে ৫ হাজার ডিজিটাল সার্ভিস সেন্টার স্থাপন করেছে। প্রতি মাসে ৬০ লাখ মানুষ ডিজিটাল সেন্টার থেকে ২০০ -এর অধিক বিভিন্ন সেবা পাচ্ছে।
সেশনে বিভিন্ন দেশের মন্ত্রী ও আইসিটি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ বাংলাদেশের তথ্যপ্রযুক্তির বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন।

/এইচএএইচ/

লাইভ

টপ