ছবি ভিডিও শেয়ারিংয়ে গতি বাড়াবে এআই প্রযুক্তি

Send
মোখলেছুর রহমান
প্রকাশিত : ১২:৩০, জুন ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩০, জুন ০৪, ২০১৯

এআই প্রযুক্তিগবেষকরা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির একটি অ্যালগোরিদম উদ্ভাবন করেছেন যা ছবি, ভিডিওসহ সব ধরনের ভার্চুয়ার ফাইল সংরক্ষণ, স্থানান্তর ও শেয়ারিংয়ে গতি বাড়াবে।
যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক নতুন অ্যালগোরিদমটি উদ্ভাবন করেছেন। অসংখ্য তথ্য উৎপাদিত হচ্ছে। এত পরিমাণ তথ্য সংরক্ষণ, স্থানান্তর ক্রমবর্ধমানভাবে চ্যালেঞ্জিং হয়ে উঠছে। এছাড়া প্রতিদিন ব্যবহারকারীরা বিপুল পরিমাণে ছবি, ভিডিও, টুইটসহ নানাবিধ তথ্য শেয়ার করছেন।
নতুন অ্যালগোরিদমটিতে মানব মস্তিষ্কের ওপরভিত্তি করে একটি মেশিন লার্নিং কৌশল ব্যবহার করা হয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে ভিডিও ও ছবির মতো মাল্টিমিডিয়া ফাইলের আকার কমিয়ে তা স্থানান্তর এবং শেয়ারিংয়ের গতি বাড়াতে সাহায্য করবে।
পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির প্রফেসর লি গাইলস বলেন, ‘ফাইলের আকার কমাতে ফিড-ফরওয়ার্ড নেটওয়ার্ক বা প্রচলিত ডিকোডারের পরিবর্তে একটি পুনরাবৃত্ত নিউরাল নেটওয়ার্ক ডিকোডার ব্যবহার করার কারণেই এ সিস্টেমটি এতো সফলতা অর্জন করেছে।
বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ফোনে বেশি ছবি বা ভিডিও সংরক্ষণ করতে বা ইউটিউব ও টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে সহজে শেয়ার করার জন্য এদের আকার সংকুচিত করে। আর এই অ্যালগোরিদম এখন থেকে তা স্বয়ংক্রিয়ভাবে করে দেবে।

সূত্র: গেজেটস নাউ

/এইচএএইচ/

লাইভ

টপ