আন্ডার-ডিসপ্লে সেলফি স্মার্টফোন

Send
আজরাফ আল মূতী
প্রকাশিত : ১২:৩০, জুন ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩০, জুন ০৫, ২০১৯

আসছে নতুন ধরনের স্মার্টফোননতুন ধাঁচের নচবিহীন ফ্রন্ট ক্যামেরা দেখিয়েছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো ও শাওমি। স্মার্টফোনের ডিসপ্লের নিচে লুকানো থাকবে এই ফ্রন্ট ক্যামেরা। কোনোভাবেই বোঝা যাবে না স্মার্টফোনের আদৌ কোনও ফ্রন্ট ক্যামেরা রয়েছে কিনা। এমনকি ছবি তোলার সময়ও পপ-আপ ক্যামেরার মতো বের হয়ে আসবে না।

টুইটারে ভিন্ন ভিন্ন ভিডিও শেয়ার করে নতুন এই আন্ডার-ডিসপ্লে ক্যামেরা টেকনোলজি’র ব্যাপারে জানিয়েছে প্রতিষ্ঠান দুটি।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট জানিয়েছে, প্রথম ভিডিও ক্লিপটি প্রকাশ করেছেন অপোর ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান শেন। ওই ভিডিওতে প্রটোটাইপ একটি স্মার্টফোন দিয়ে ঘরের সিলিংয়ের লাইভ ভিউ দেখানো হয়েছে, এমনকি আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া হয়েছে স্মার্টফোনটির ঠিক কোন অংশে ফ্রন্ট ক্যামেরাটি লুকিয়ে আছে। তবে শেন স্বীকার করেছেন, এখনও ঠিক প্রস্তুত হয়নি নতুন এই প্রযুক্তির ক্যামেরা, ডিসপ্লের নিচে থাকায় রেজুলেশনে প্রভাব পড়ছে।

এদিকে, অপোর ভিডিও প্রকাশের কিছুক্ষণ পরেই পাল্টা ভিডিও ছেড়েছে শাওমি। জানিয়ে দিয়েছে, একই প্রযুক্তি নিয়ে কাজ করছে তারাও। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট লিন বিন ভিডিওটি শেয়ার করে লিখেছেন, ‘কোন ছিদ্র, খাঁজ বা পপ আপ ক্যামেরা নেই।’ ভিডিওটিতে মি ৯ প্রটোটাইপে নতুন এই ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করতে দেখা গেছে বলে জানিয়েছে এনগেজেট।

তবে ঠিক কবে নাগাদ এ ধরনের ক্যামেরা স্মার্টফোন বাজারে আসতে পারে সে বিষয়টি এখনও খোলাসা করেনি কোনও প্রতিষ্ঠানই।

/এইচএএইচ/

লাইভ

টপ