আইসিটি বিভাগের জন্য বরাদ্দের প্রস্তাব প্রায় দুই হাজার কোটি টাকা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:০০, জুন ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:১৯, জুন ১৩, ২০১৯

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগে বরাদ্দের জন্য আগামী অর্থবছরে (২০১৯-২০) এক হাজার ৯৩০ টাকা প্রস্তাব করেছেন।

এই বরাদ্দ ২০১৮-১৯ অর্থবছর থেকে ১৯৩ কোটি টাকা বেশি। গত অর্থবছরে আইসিটি বিভাগকে বরাদ্দ দেওয়া হয় দুই হাজার ৬৮১ কোটি টাকা। পরবর্তী সময়ে সংশোধিত বাজেটের পরিমাণ হয় এক হাজার ৭৩৭ কোটি টাকা।

উল্লেখ্য, আজ বৃহস্পতিবার (১৩ জুন) আসন্ন ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট সংসদে পেশ করা হয়েছে। প্রস্তাবিত নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার চলতি ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের তুলনায় ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে না পারা ও উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা অনুযায়ী অর্থ খরচ করতে না পারায় চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের আকার চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকারের চেয়ে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১২ দশমিক ৬২ শতাংশ ও সংশোধিত বাজেটের আকারের চেয়ে ১৮ দশমিক ২২ শতাংশ বড়।

 

/এইচএএইচ/টিএন/

লাইভ

টপ