যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাবে দেশের বাজারে হুয়াওয়ে স্মার্টফোন বিক্রিতে মন্দা!

Send
হিটলার এ. হালিম
প্রকাশিত : ২০:০৩, জুন ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৮, জুন ১৫, ২০১৯





হুয়াওয়ে ফোন (ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি)ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞা জারিতে বড় ধরনের সমস্যায় পড়েছে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এর ওপর গুগলের অপারেটিং সিম্টেম অ্যান্ড্রয়েড হুয়াওয়ের স্মার্টফোনে আর কোনও আপডেট দেবে না— এমন ঘোষণায় সংকট আরও তীব্র হয়েছে। এর প্রভাব পড়েছে দেশের মোবাইল বাজারেও। সংশ্লিষ্টরা বলছেন, হুয়াওয়ে স্মার্টফোনের বিক্রি ‘৫০ শতাংশ পর্যন্ত’ কমেছে।



তবে হুয়াওয়ে কর্তৃপক্ষ তাদের স্মার্টফোনের বিক্রি প্রত্যাশা অনুযায়ী হয়নি স্বীকার করলেও বিক্রি কমার বিষয়ে একমত নয়।
সম্প্রতি রাজধানীর বসুন্ধরা সিটির একাধিক মোবাইল বাজার ঘুরে জানা যায়, ২০ হাজার টাকার মধ্যে হুয়াওয়ে স্মার্টফোনের বিক্রি মোটামুটি ঠিকই আছে। তবে ২০ হাজার টাকার বেশি দামের স্মার্টফোনের বিক্রি অনেকটাই কমেছে। বিক্রেতাদের কেউ কেউ জানালেন, বিক্রি অর্ধেকে নেমে গেছে। তাদের মতে, বেশি দামের স্মার্টফোন কিনতে ক্রেতারা ভয় পাচ্ছেন, কী জানি কী হয় ভেবে।
বিক্রেতারা জানালেন, হুয়াওয়ের বিক্রি কমলেও অন্য স্মার্টফোনের বেড়েছে। বিশেষ করে স্যামসাং, শাওমি, অপো ও মটোরোলার বিক্রি বেড়েছে অন্য সময়ের তুলনায়। বিক্রেতাদের ভ্যষ্য, অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোন বিক্রি বাড়ার পেছনে হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাব রয়েছে।
প্রসঙ্গত, সম্প্রতি ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এ নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কোনও আপডেট করতে পারবে না। পাশাপাশি কয়েকটি গুগল অ্যাপও ব্যবহার করতে পারবে না। যদিও মাসে তিনেকের জন্য কিছুটা নমনীয় থাকবে গুগল। সম্প্রতি স্মার্টফোন বিক্রিতে হুয়াওয়ে অ্যাপলকেও ছাড়িয়ে যায়।
জানতে চাইলে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) যুগ্ম সম্পাদক মেসবাহ উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হুয়াওয়ে স্মার্টফোনের বিক্রি গত ১০-১২ দিনে অনেক কমেছে। আমাদের কাছে যে তথ্য আছে সে হিসাবে বিক্রি অর্ধেকে নেমে এসেছে প্রতিষ্ঠানটির।’ তিনি বলেন, ‘প্রতি সপ্তাহে আমরা বাজার থেকে ডাটা (তথ্য) সংগ্রহ করি কোন মোবাইল কেমন যাচ্ছে। আমাদের কাছে বেশকিছু তথ্য আছে যা বিশ্লেষণ করে বোঝা যাচ্ছে হুয়াওয়ে স্মার্টফোনের খারাপ সময় যাচ্ছে।’
সংশ্লিষ্টরা জানান, সম্প্রতি স্যামসাং, শাওমি, অপো ও মটোরোলার স্মার্টফোনের বিক্রি বেড়েছে। সংশ্লিষ্ট স্মার্টফোন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে বিক্রি বেড়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
দেশে স্যামসাং মোবাইলের অন্যতম পরিবেশক ফেয়ার ইলেক্ট্রনিক কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২ কোয়ার্টারে (৬ মাসে) তাদের বিক্রি বেড়েছে। সম্প্রতি এর পরিমাণ আরও বেড়েছে। কর্তৃপক্ষের ধারণা দুটো কারণে স্যামসাং স্মার্টফোনের বিক্রি বেড়েছে। এক. সাশ্রয়ী দাম এবং দুই. নতুন মডেলের একাধিক ফোনের বাজার উপস্থিতি। স্যামসাংয়ের ‘এম’ ও ‘এ’ সিরিজের ফোনগুলো গত দুই সপ্তাহ ধরে বেশ ভালো বিক্রি হচ্ছে।
শাওমি মোবাইলের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বাংলা ট্রিবিউনকে জানান, শাওমি স্মার্টফোনের বিক্রি ভালো হয়েছে। কিছুদিন ধরে বাজারে শাওমি স্মার্টফোনের ঘাটতি ছিল। একসঙ্গে ৪টা নতুন মডেলের ফোন বাজারে আসায় বিক্রি বেড়েছে বলে তিনি মনে করেন।
মটোরোলার পরিবেশক স্মার্ট টেকনোলজিসের মোবাইল বিভাগের পরিচালক সাকিব আরাফাত বলেন, গত মাসে মটোরোলার ‘সেল গ্রোথ’ ছিল ২২ শতাংশ। এটা এখনও অব্যাহত আছে। মটোরোলা মোবাইলে স্মার্টফোনপ্রেমীদের আস্থা বেড়েছে। এজন্যই হয়তো বিক্রিও বেড়েছে।
অপো মোবাইলের জনসংযোগ ও বিপণন ব্যবস্থাপক ইফতেখার সানি বলেন, ‘ঈদ উপলক্ষে আমরা কিছু ক্যাম্পেইন করেছি, বান্ডল প্যাকেজ অফার করেছি, মিড রেঞ্জের কিছু পণ্য বাজারে এসেছে। এজন্য বিক্রিতে আমরা ভালো সাড়া পেয়েছি।’
হুয়াওয়ে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায়, গত ঈদ এবং ঈদ-পরবর্তী সময়ে হুয়াওয়ে স্মার্টফোনের বিক্রি প্রত্যাশা অনুযায়ী হয়নি। তবে বাজার পরিসংখ্যানের হিসাবে বিক্রি কমে গেছে— এর সঙ্গে একমত নয় হুয়াওয়ে কর্তৃপক্ষ।


/এইচআই/

লাইভ

টপ