স্পেস ইনোভেশন সামিট জুলাইয়ে

Send
রুশো রহমান
প্রকাশিত : ২০:৪৩, জুন ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:১৩, জুন ২১, ২০১৯

স্পেস ইনোভেশন সামিটদেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে স্পেস ইনোভেশন সামিট-২০১৯। মহাকাশ বিজ্ঞান ও মহাকাশ গবেষণার মেশিনারিজ নিয়ে সেই সঙ্গে রকেট টেকনলোজির দক্ষতা উন্নয়ন, গ্রাউন্ড স্টেশন তৈরি এবং এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করতে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ আয়োজন করতে যাচ্ছে এই সামিট।

আয়োজকরা জানান, আগামী ১৯ ও ২০ জুলাই রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে অনুষ্ঠিতব্য এই সামিটে দুই দিনে দু’টি ওয়ার্কশপ ও ৪টি সেশনে ১৬টি কারিগরি সেমিনার আয়োজন করা হয়েছে। দেশ ও দেশের বাইরে থেকে ২৪ জন বক্তা দুই দিনের এই সামিটে বক্তব্য রাখবেন। এছাড়া থাকছে মহাকাশে গবেষণার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনী।

আয়োজনে প্রধান অতিথি হিসাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবে। এছাড়া বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন ও এমআইএসটি অ্যারোনটিক্যাল ডিপার্টমেন্টের প্রফেসর মো. আবদুস সালাম।

বক্তাদের মধ্যে রয়েছেন নাসার সাবেক সিস্টেম অ্যাডমিন আজাদুল হক, এমআইটি জিরো ল্যাবের প্রধান মিজানুল চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ড. লাফিফা জামাল, ডেল’র সলিউশন আর্কিটেকচার ডিরেক্টর মো. মাহাদী উজ জামান, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ’র অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মো. আব্দুর রাহমান প্রমুখ।

আয়োজনে বিশেষ চমক হিসেবে থাকছে অ্যাপোলো-১১ চাঁদে ভ্রমণের ৫০ বছর পূর্তি উপলক্ষে ১ ঘণ্টার বিশেষ আয়োজন। স্পেস সায়েন্স ও স্যাটেলাইট নিয়ে ভবিষ্যতে কাজ করতে আগ্রহী যে কেউ এই সামিটে অংশ নিতে পারবেন।  

এই আয়োজনে ভেন্যু পার্টনার হিসেবে আছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ। সহযোগিতায় রয়েছে স্পেস অ্যান্ড রকেট সেন্টার বাংলাদেশ ও আইইউবি ইইই ডিপার্টমেন্ট।

অংশগ্রহণের জন্য বিস্তারিত জানতে ভিজিট করতে হবে http://bit.ly/bif_sis এই লিংকে। নিবন্ধনের জন্য ভিজিট করতে হবে https://spacecampbd.com/sis/ এই সাইটে।

 

/এইচএএইচ/এমওএফ/

লাইভ

টপ