চোর ধরতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ক্যামেরা

Send
আসির আহবাব নির্ঝর
প্রকাশিত : ২০:৫৬, জুন ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০৪, জুন ২১, ২০১৯

এভাবে মনিটর করা হবে

যুক্তরাষ্ট্রের সুপার মার্কেট জায়ান্ট ওয়ালমার্ট চোর শনাক্তকরণে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ক্যামেরা ব্যবহার করছে। এসব ক্যামেরা ইমেজ রিকগনিশন পদ্ধতির সাহায্য নিয়ে কাজটি করছে বলে জানা গেছে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ক্যাশিয়ারের স্ক্যানিং ছাড়াই কোনও পণ্য কেউ শপিংব্যাগে ঢুকিয়ে ফেললে তা চিহ্নিত করে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ক্যামেরা। এমনকি সেলফ সার্ভিস চেকআউটের (নিজে নিজে পণ্য স্ক্যানিং করে দাম পরিশোধ) ক্ষেত্রেও এসব ক্যামেরা কার্যকর।
মার্কিন গণমাধ্যম বিজনেস ইনসাইডারকে ওয়ালমার্ট জানিয়েছে, তারা এখন পর্যন্ত ১ হাজার স্টোরে এ ধরনের ক্যামেরা ব্যবহার করছে। গ্রাহক ও অন্য সহযোগীদের সুরক্ষা নিশ্চিতেই তারা ক্ষেত্রটিতে বিনিয়োগ করেছে বলে জানিয়েছে।

ওয়ালমার্টের এই প্রকল্পটিকে মিসড স্ক্যান ডিটেকশন বাই ওয়ালমার্ট নামে ডাকা হচ্ছে। ওয়ালমার্ট কৃত্রিম বুদ্ধিমত্তার যে ক্যামেরা ব্যবহার করছে সেটি সরবরাহ করেছে আয়ারল্যান্ডের প্রযুক্তি প্রতিষ্ঠান এভারসিন।

ওয়ালমার্টের সর্বাধুনিক এসব ক্যামেরা মানুষ ট্র্যাক করার পরিবর্তে মূলত পণ্য ট্র্যাক করবে। কোনও পণ্য ক্যাশ বিভাগে স্ক্যানিং ছাড়াই শপিংব্যাগে ঢোকানো হলে তা চিহ্নিত করবে এগুলো এবং এই সমস্যা সমাধানের জন্য ওয়ালমার্টের একজন কর্মীকে ডাকবে।

ওয়ালমার্ট জানিয়েছে, এই প্রযুক্তি ব্যবহারের পর থেকে চুরি বা ভুলের কারণে পণ্য হারানোর পরিমাণ কমে এসেছে।

 

 

/এইচএএইচ/এমওএফ/

লাইভ

টপ