মোবাইল ফোন নেটওয়ার্কে হ্যাকারদের হামলা

Send
আসির আহবাব নির্ঝর
প্রকাশিত : ২০:১৮, জুন ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১৮, জুন ২৫, ২০১৯

মোবাইল নেটওয়ার্কে হামলা চালাচ্ছে হ্যাকাররাবিশ্বের মোবাইল ফোন নেটওয়ার্ককে লক্ষ্য করে এবার হামলা চালিয়েছে হ্যাকাররা। নির্দিষ্ট কিছু গ্রাহকের কলে সমস্যা তৈরি করতে কিংবা তথ্য চুরির উদ্দেশেই এই হামলা চালানো হয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বৈশ্বিক মোবাইল ফোন নেটওয়ার্কে প্রবেশ করতে পারা মানে হলো তারা চাইলে পুরো সিস্টেমটিকেই বন্ধ করে দিতে পারতো।

যুক্তরাষ্ট্র-ইসরায়েলের নিরাপত্তা প্রতিষ্ঠান সাইবারসিজন বলছে, এসব হ্যাকার খুব সম্ভবত চীনের। দেশটির সরকারের অর্থায়নেই তারা বৈশ্বিক মোবাইল ফোন নেটওয়ার্ক ব্যবস্থায় হামলা চালিয়েছে।

এ ধরনের হামলা অপারেশন সফটসেল নামে পরিচিত। ২০১৭ সালে প্রথম এই হামলা সামনে আসে। এরপর ২০১৮ সালেও এটি দেখা গেছে।

বৈশ্বিক মোবাইল ফোন নেটওয়ার্ক হামলায় কারা ক্ষতিগ্রস্ত হয়েছে কিংবা ঠিক কোন প্রতিষ্ঠান বা ব্যক্তিদের লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে তা নিশ্চিত করে বলা হয়নি।

তবে হ্যাকাররা নির্দিষ্ট গ্রাহকদের কল রেকর্ড, ভূ-তাত্ত্বিক অবস্থান সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করেছে। এসব গ্রাহকের মধ্যে ইউরোপ, এশিয়া এবং মধ্যপ্রাচ্যের গ্রাহকও আছে।

সাইবারসিজন জানিয়েছে, হামলাকারীরা প্রতি তিন থেকে চার মাস পর পর হামলার ধরন পরিবর্তন করে। এতে আগে থেকেই প্রতিরোধ করা কঠিন হয়ে পড়ে।

 

/এইচএএইচ/

লাইভ

টপ