আইএসপিএবির নির্বাচন ৬ জুলাই

Send
টেক ডেস্ক
প্রকাশিত : ১৮:২৩, জুন ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:০০, জুন ২৭, ২০১৯

টিম ইউনাইটেডদেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির কার্যকরী কমিটির আগামী মেয়াদের (২০১৯-২০ থেকে ২০২০-২১) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৬ জুলাই। নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। একটি হলো টিম ইউনাইটেড, অপরটি টিম ক্যাটালিস্ট।

বিগত দিনের সাফল্যকে ধারবাহিকতায় রূপ দিতে চায় টিম ইউনাইটেড। সে লক্ষ্যেই ভোটারদের কাছে ভোট প্রার্থনা করছে টিম ইউনাইটেডের সদস্যরা। বর্তমান কমিটির পুরনোদের মধ্য থেকে অভিজ্ঞদের নিয়ে তৈরি হয়েছে টিম ইউনাইটেড প্যানেল।

আম্বার আইটির প্রধান নির্বাহী আমিনুল হাকিমের নেতৃত্বে প্যানেল ঘোষণা করা হয়েছে। ‘টিম ইউনাইটেড’ নামের এই প্যানেলে রয়েছেন বর্তমান কমিটির ছয়জন। টিম ইউনাইটেডের প্যানেলে পুরনোদের মধ্যে রয়েছেন বর্তমান সভাপতি আমিনুল হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক, রাশেদ আমিন বিদ্যুৎ, কামাল হোসেন, মইন উদ্দিন আহমেদ ও খন্দকার মুহাম্মদ আরিফ। নতুন ৩ জন হলেন চট্টগ্রামের সিটিজি টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক জাহিন আনোয়ার, ঢাকার কেএস নেওয়ার্কের প্রধান নাজমুল করিম ভুঁইয়া এবং নেক্সট অনলাইন ও লেভেল থ্রির ব্যবস্থাপনা পরিচালক জুনায়েদ আহমেদ।

নির্বাচনের বিষয়ে আমিনুল হাকিম বলেন, বর্তমান ইসি কমিটি আন্তরিকভাবে এই সংগঠনের ভালোর জন্য কাজ করে যাচ্ছে। বেশ কিছু ক্ষেত্রে সফলতা পেয়েছে। যেসব সফলতা সুনির্দিষ্ট। আমরা নির্বাচিত হলে এই সফলতার ধারাবাহিকতা রক্ষা করা হবে। আমরা এই সংগঠনকে দেশের শীর্ষ একটি সংগঠনে পরিণত করতে চাই। আর তা করতে যা যা করা প্রয়োজন তারও একটি পথরেখা আমরা তৈরি করেছি।

তিনি ইসি কমিটির সফলতার বিষয়ে জানান, আইএসপিগুলোর প্রদেয় ভ্যাটের সঙ্গে সমন্বয় করে ইন্টারনেট ভ্যালু চেইনে সব ধরনের অপারেটরের জন্য ৫ শতাংশ ভ্যাট নিশ্চিত করা। সব আইএসপির মতামতের ভিত্তিতে সংযোগ নেটওয়ার্ক লিমিটেড নামে একটি কনসোর্টিয়াম গঠন করে নতুন এনটিটিএন লাইসেন্সর জন্য আবেদন করা হয়েছে। আলোচনার মাধ্যমে সরকারের বিভিন্ন নীতিনির্ধারণী মহলকে সম্মত করে এককভাবে আইএসপিদের জন্য আইপিটিভি সার্ভিসের অনুমোদন প্রাপ্তি।

সফলতার মধ্যে আরও রয়েছে আইপি-টিএসপিদের জন্য মোবাইল ডায়লার ব্যবহারের অনুমোদন, আইপিটিএসপিদের জন্য একটি কমন এমএনপি ডাটাবেজ নিশ্চিতকরণের মাধ্যমে সবার অতিরিক্ত ব্যয় কমিয়ে আনা। আইএসপিএবি ট্রাস্ট গঠন করে একটি নতুন এনআইএক্স লাইসেন্সের আবেদন করা আইএসপিদের লাস্ট মাইল ওভারহেড ক্যাবলের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী ৩টি প্রস্তাবনা প্রদান।

এছাড়া ক্যাবল সিকিউরিটি টাস্কফোর্স গঠনের মাধ্যমে ঢাকা শহরের বিভিন্ন রাস্তায় আইএসপিএবির তত্ত্বাবধানে ওভারহেড ক্যাবলের নিরাপত্তা, সৌন্দর্য এবং রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা, ইনফো সরকার ৩-এর আওতায় ১ হাজার থানায় ই-পুলিশ প্রজেক্ট- যা প্রচলিত আইনকে পাশ কাটিয়ে এনটিটিএনদের কাছে চলে যাচ্ছিল, তা টেন্ডারের মাধ্যমে আইএসপিদের মধ্যে নিয়ে আসা।

আমিনুল হাকিম আরও জানান, ঢাকার বিভিন্ন এলাকায় অবৈধ আইএসপিদের দৌরাত্ম বন্ধে বিটিআরসিকে সহায়তা প্রদান, লাস্ট মাইল ক্যাবলের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ডেসকোর সঙ্গে সমন্বয় করে গুলশান ১ থেকে পুলিশ প্লাজা পর্যন্ত একটি পাইলট প্রজেক্টের অনুমোদন প্রাপ্তি- যা এখন বাস্তবায়নের পথে, বাংলাদেশে ৯ দিনব্যাপী স্যানগ-৩২ এর মতো একটি বড় আন্তর্জাতিক ট্রেনিং-ইভেন্ট ও সেমিনার  আয়োজন করা।

বিভিন্ন উদ্যোগ ও কার্যক্রম গ্রহণের মাধ্যমে আইএসপিএবির ফান্ড স্বল্পতা কাটিয়ে উঠে উল্লেখযোগ্য অর্থনৈতিক অবস্থানে উন্নীত হওয়া, গত দুই বছরে আইএসপি ইন্ডাস্ট্রির প্রায় ২ হাজার জনবলকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া, সরকারের সঙ্গে যৌথভাবে আগামী সেপ্টেম্বর মাসে ইন্টারনেট মেলা ও জাতীয় ইন্টারনেট সপ্তাহের আয়োজন, জাতীয় নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেরেরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সঙ্গে একত্রে কাজ করাও আইএসপিএবির বর্তমান ইসি কমিটির সাফল্য।

বাংলাদেশ ব্যাংক ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের ইএসএফ ফান্ডের আওতায় ২ শতাংশ সুদে আইএসপিএবির সব সদস্যদের আর্থিক (সর্বোচ্চ ৫ কোটি টাকা) সহায়তা নিশ্চিত করাও বর্তমান কমিটির বড় ধরনের একটি সাফল্য বলে তারা মনে করেন।

-বিজ্ঞপ্তি

/এইচএএইচ/

লাইভ

টপ