চট্টগ্রামে বাংলাদেশ ইনোভেশন সামিট শুরু

Send
হিটলার এ. হালিম, চট্টগ্রাম থেকে
প্রকাশিত : ১২:২৫, জুন ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৪৮, জুন ২৯, ২০১৯

বাংলাদেশ ইনোভেশন সামিট-২০১৯বাংলাদেশ ইনোভেশন ফোরামের উদ্যোগে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ইনোভেশন সামিট-২০১৯। শনিবার (২৯ জুন) সকালে চট্টগ্রামের বঙ্গবন্ধু হলে (প্রেসক্লাব) দিনব্যাপী এই সামিট শুরু হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিজনেস সামিট এবং বেলা ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত থাকছে আইটি প্রফেশনালস মিটআপ।
আইটি প্রফেশনালস মিটআপে বক্তা হিসেবে থাকবেন থিম বাকেটের কো ফাউন্ডার এবং লিড ওয়ার্ডপ্রেস ডেভেলপার হাসিন হায়দার, এক্সপো নেট ইনফো সিস্টেম প্রাইভেট লিমিটেডের সিইও আবুল কাশেম, রাইজআপ ল্যাবসের সিইও এরশাদুল হক প্রমুখ।
শনিবার সকালে সামিটের শুরুতে বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু স্বাগত বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘পরপর দু’বার ঢাকায় বিজনেস ইনোভেশন সামিট আয়োজনে আমরা ব্যাপক সাড়া পেয়েছি। এবারের আয়োজন চট্টগ্রামে। আমরা এই আয়োজন সারা দেশে ছডিয়ে দিতে চাই।’
অনুষ্ঠানে প্রধান অতিথি চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টি’র সভাপতি মাহবুবুল আলম বলেন, ব্যবসার সঙ্গে আইটির সম্পর্ক এখন নিবিড়। আইটি ভালো করে বুঝলে, ধারণ করলে নতুন নতুন ব্যবসার ধারণা তৈরি হয়। তিনি তরুণদের বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের সাফল্য, ব্যর্থতা, এগিয়ে যাওয়া, মূলধনের যোগান ইত্যাদি বিষয়ে খোঁজ রাখতে বলেন। তিনি আরও বলেন, হাতের মোবাইলেই আছে পুরো পৃথিবী। অনেক ব্যবসা মোবাইলেই করা যায়। তিনি হাতের মোবাইলকে ইতিবাচক ব্যবহারের পরামর্শ দেন।
বিজনেস সামিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক হানিফ সিদ্দিকী বিজনেস ইনোভেশন, গ্রামীণফোনের হেড অব স্টার্টআপ ইকোসিস্টেম মিনহাজ আনোয়ার স্টার্টআপ ইকোসিস্টেম, ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন ভেঞ্চার ক্যাপিটালও স্টার্টআপে ভেঞ্চার ক্যাপিটালের ফান্ডিং, ব্যাবিলন রিসোর্সের প্রধান নির্বাহী লিয়াকত হোসাইন ব্যবসার গ্রোথ স্টেজ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) পরিচালক দিদারুল আলম সানি সফটওয়্যার ও সেবা পণ্যের বিপণন, এইট পিয়ার্স সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজালাল ব্যবসার ট্রেড লাইসেন্স প্রাপ্তি থেকে শুরু করে ব্যবসা সফল করার বিভিন্ন পর্যায় নিয়ে বক্তব্য রাখেন। এছাড়া আরও অনেকে ব্যবসার ইনিশিয়াল ও গ্রোথ স্টেজ নিয়ে বক্তব্য রাখেন।
বিশেষজ্ঞদের বক্তব্যের পরে ছিল প্রশ্ন উত্তর পর্ব। নবীন উদ্যোক্তারা ব্যবসার আইডিয়া, ধরন, ঝুঁকি, ফান্ডিং, প্রচার ও প্রসার, মেন্টরশিপ, ভেন্চার ক্যাপিটাল পাওয়ার বিষয়ে প্রশ্ন করে উত্তর জেনে নেন। বিজনেস সামিটে চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, নবীন ও সফল উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

 

/ওআর/

লাইভ

টপ