প্রযুক্তিতে নারীর দক্ষতা বিকাশে কোডারস ট্রাস্টের নতুন উদ্যোগ

Send
টেক ডেস্ক
প্রকাশিত : ২০:০১, সেপ্টেম্বর ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০১, সেপ্টেম্বর ০৬, ২০১৯

প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানতথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশি নারীদের দক্ষতার বিকাশ ও আন্তর্জাতিকভাবে পরিচিত করতে একটি প্রকল্প গ্রহণ করেছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কোডারস ট্রাস্ট। এ প্রকল্পের মাধ্যমে এক হাজার সুবিধাবঞ্চিত নারীকে ফ্রিল্যান্সিং বিষয়ে বিনামূল্যে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেওয়া হবে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ফ্রিল্যান্সিং জগতে নারীদের দক্ষতা বিকাশ শীর্ষক অনুষ্ঠানে প্রকল্পটি উদ্বোধন করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, ফ্রিল্যান্সিংকে অর্থনীতির ভাষায় ট্রিলিয়ন ডলারের মার্কেট বলা হয়। আমাদের নারীরা যদি এর সঙ্গে যুক্ত হন তাহলে তাদের যেমন অর্থনৈতিক স্বাধীনতা আসবে, তেমনিভাবে বাংলাদেশও বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে লাভবান হবে।

তিনি আরও বলেন, দেশে বর্তমানে ১ লাখ ৭০ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যেখানে সাড়ে চার কোটি শিক্ষার্থী পড়াশোনা করছে। তাদের সবার কর্মসংস্থান করা সরকারের পক্ষে হয়ত সম্ভব হবে না। তবে সরকার তাদের জন্য সারাবিশ্বকে উন্মুক্ত করে দেবে। আউটসোর্সিংয়ের যে ট্রিলিয়ন ডলারের মার্কেট রয়েছে সেটিকে ধরতে হবে। এর ন্যূনতম অংশও যদি বাংলাদেশে আসে তাহলে দেশে কোনও দারিদ্র্য থাকবে না। কাউকে বেকার থাকতে হবে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কোডারস ট্রাস্ট’র কো-ফাউন্ডার, এর বাংলাদেশের চেয়ারম্যান আজিজ আহমদ, বাংলাদেশি নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি পিটারসেন, বাংলাদেশ সরকারের মুখ্যসচিব নজিবুর রহমান, সাবেক মুখ্যসচিব আবদুল করিম, সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান প্রমুখ।

প্রসঙ্গত, কোডারস ট্রাস্ট ডেনমার্কভিত্তিক বিখ্যাত একটি আইটি প্রতিষ্ঠান। ২০২২ সালের মধ্যে দুই লাখ মানুষকে আইটি খাতে প্রশিক্ষণ দিয়ে আন্তর্জাতিকমানের ফ্রিল্যান্সার বানানোর লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। ২০৩০ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি বিভাগের নারী ও পুরুষ উভয়ের জন্য সমান কর্মসংস্থান নিশ্চিত করার একটি প্রকল্পও রয়েছে তাদের।

-বিজ্ঞপ্তি

/এইচএএইচ/

লাইভ

টপ