আমরা চাই ইন্টারনেটে সবাই নিরাপদ থাকুক: মোস্তাফা জব্বার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৩:০০, অক্টোবর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০৭, অক্টোবর ১৪, ২০১৯

সভায় বক্তব্য রাখছেন মোস্তাফা জব্বার

ইন্টারনেটে সবার নিরাপত্তা নিশ্চিতে কাজ করছেন বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেছেন, ‘ইন্টারনেট সম্প্রসারণের পাশাপাশি সবাইকে সঙ্গে নিয়েই আমরা নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে কাজ শুরু করেছি। আমরা চাই, আমাদের কন্যা, বধূ, মাতা—সবাই ইন্টারনেটে নিরাপদ থাকুক।’

রবিবার (১৩ অক্টোবর) ঢাকায় টেলিযোগাযোগ অধিদফতরের মিলনায়তনে ডিজিএফআই, র‍্যাব, এনটিএমসি, বিটিআরসি, মোবাইল অপারেটর্স, আইআইজিডব্লিউসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে নিরাপদ ইন্টারনেট বিষয়ক এক পরামর্শক সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘একদিকে বাংলাদেশ ডিজিটাল হবে, আর একদিকে ইন্টারনেট নিরাপত্তা নিশ্চিত করা হবে। সংশ্লিষ্ট খাতের অংশীজন এবং বিশেষজ্ঞদের নিয়ে করণীয় নির্ধারণসহ যুতসই কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে একটা নিরাপদ ইন্টারনেট দুনিয়া নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।’ সবার সম্মিলিত উদ্যোগ ছাড়া ডিজিটাল দুনিয়াকে নিরাপদ করা সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

ডিজিটালাইজেশনের সম্ভাবনা ও ঝুঁকির বিভিন্ন দিক তুলে ধরে মন্ত্রী বলেন, ‘আমরা যতবেশি ডিজিটাল হচ্ছি, ডিজিটাল বিপদের মাত্রা ততবেশি বাড়ছে। যতবেশি মানুষের সঙ্গে সংযুক্ত হচ্ছি, বিপদের ভয়টাও ততবেশি বাড়ছে। এটি এমন কোনও বিষয় নয় যে, মুহূর্তের মধ্যেই এর সমাধান তৈরি করা যায়।’ ক্ষতিকর সাইটগুলো নিয়ন্ত্রণের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ক্ষতিকর কনটেন্টগুলোর বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণে প্রযুক্তিগত সক্ষমতা অর্জনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী।

সাইবার থ্রেট ডিটেকশন, মনিটরিং অ্যান্ড প্রিভেনশন বিষয়ক প্রকল্পের পরিচালক রফিকুল মতিনের সঞ্চালনায় উপস্থিত বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা সভায় নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে ভবিষ্যত করণীয় বিষয়ে তাদের মতামত ও পরামর্শ ব্যক্ত করেন।

 

/এইচএএইচ/এমএ/

লাইভ

টপ