ডিজিটাল শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ফাইভ-জি অপরিহার্য: মোস্তাফা জব্বার

Send
টেক রিপোর্ট
প্রকাশিত : ২০:১২, অক্টোবর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১২, অক্টোবর ১৬, ২০১৯

মোস্তাফা জব্বারডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ফাইভ-জি প্রযুক্তি কেবল মোবাইলে কথা বলা কিংবা ইন্টারনেট ব্রাউজ করার প্রযুক্তি অথবা আমাদের জীবন যাপনের ক্ষেত্রে একটি ছোট্ট ঢেউ নয়। অতীতের তিনটি শিল্প বিপ্লবের ট্রেন মিস করা আমাদের দেশটির জন্য ডিজিটাল শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে ফাইভ-জি প্রযুক্তি অপরিহার্য। ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করতে প্রস্তুতি সম্পন্ন করছে। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষামূলক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

মন্ত্রী বুধবার (১৬ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি আয়োজিত ‘বাংলাদেশে ফাইভ-জি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক, বিটিআরসি কমিশনার আমিনুল হাসান, মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম বক্তব্য রাখেন।

শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ সংশ্লিষ্ট ট্রেডবডির বিশেষজ্ঞদের নিয়ে গাইডলাইন তৈরিতে পরামর্শ ও মতামত গ্রহণ করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, এআই, আইওটি, রোবটিকস, বিগডাটা ও ব্লকচেইনের মত প্রযুক্তির সঙ্গে ফাইভ-জি যে বাড়তি সুবিধা দেবে যা এই মুহূর্তে কল্পনাও করা কঠিন। সেসব বিষয়ে আমাদের গাইডলাইন প্রণয়নের সময় ভাবতে হবে।

 

/এইচএএইচ/

লাইভ

টপ