মাইক্রোসফটকে হারিয়ে শীর্ষে অ্যাপল

Send
তাহসিনা হাসান
প্রকাশিত : ২১:০২, অক্টোবর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০২, অক্টোবর ১৭, ২০১৯

অ্যাপল লোগোপ্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটকে সরিয়ে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে শীর্ষস্থানে উঠে এসেছে অ্যাপল। সম্প্রতি আইফোন-১১ বাজারে ছাড়ার পর মাইক্রোসফটকে পেছনে ফেলে শীর্ষে উঠে আসে প্রতিষ্ঠানটি।
ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, আইফোন-১১ বাজারে ছেড়ে মাইক্রোসফটকে ছাড়িয়ে গেছে অ্যাপল। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে তারা। বর্তমানে প্রতিষ্ঠান হিসেবে অ্যাপলের বাজারমূল্য ১ দশমিক ০৭ ট্রিলিয়ন ডলার।
সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার বাণিজ্যযুদ্ধ নিরসনে দেশ দুটির শীর্ষ পর্যায়ের ব্যক্তিদের মধ্যে আলোচনা হয়। এতে চলমান উত্তেজনা নিরসনে একটি চুক্তিতে পৌঁছতে সম্মত হয়েছেন তারা। এই সিদ্ধান্তের পরই অ্যাপলের শেয়ারের দাম বেড়ে যায় এবং মাইক্রোসফটকে পেছনে ফেলে।
বর্তমানে যুক্তরাষ্ট্রের মাত্র দুটি প্রতিষ্ঠান ট্রিলিয়ন ডলার ক্লাবে আছে। এগুলো হলো- মাইক্রোসফট ও অ্যাপল। এই দুটি প্রতিষ্ঠানই একে-অপরের সঙ্গে প্রতিযোগিতা করে যাচ্ছে। কখনও অ্যাপলকে টপকে মাইক্রোসফট আবার কখনও মাইক্রোসফটকে টপকে শীর্ষস্থান দখল করছে অ্যাপল।
প্রসঙ্গত, আইফোন-১১ বাজারে ছাড়ার আগে এটির দাম নির্ধারণে কৌশলী সিদ্ধান্ত নেয় অ্যাপল কর্তৃপক্ষ। বিশ্বের অনেক দেশে এটি তুলনামূলক কম দামে ছাড়া হয়। আর এতে বেশ সাড়া মিলেছে ভারত থেকে যা অ্যাপলকে শীর্ষে উঠে আসতে সাহায্য করেছে।

/এইচএএইচ/

লাইভ

টপ