behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

ভবিষ্যতের গুগল ফেসবুক হবে বাংলাদেশেই: জয়

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।১২:০৭, অক্টোবর ১৮, ২০১৫

Joy 1ভবিষ্যতে গুগলের মতো সার্চ ইঞ্জিন বা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম বাংলাদেশেই তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর ছেলে এবং তাঁর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

রবিবার দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্ক উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

এদিন রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তন থেকে তিনি কাওরানবাজারে অবস্থিত জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক-১ উদ্বোধন করেন। একইসঙ্গে তিনি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে অবস্থিত দেশের প্রথম অ্যানিমেশন ল্যাবও উদ্বোধন করেন।

এসময় সফটওয়্যার টেকনোলজি পার্কের একটি ফ্লোর স্টার্টআপদের জন্য রাখা হবে বলেও জয় ঘোষণা দেন এবং বলেন- তিনি নিজে স্টার্টআপ হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে। তাই স্টার্টআপদের সুযোগ করে দেওয়ার জন্য তিনি সর্বাত্মক চেষ্টা করবেন।

সজীব ওয়াজেদ জয় ভারতের ব্যাঙ্গালোরে কম্পিউটার বিজ্ঞানের পড়াশোনা করেছন। সে সময় সবে বিশ্বের বড় বড় আইটি কোম্পানি আসতে শুরু করে। ওই একই সময়ে ভারতের নিজস্ব আইটি স্টার্টআপগুলো গড়ে ওঠে ব্যাঙ্গালোরে। ওই স্টার্টআপগুলোই পরে ব্যাঙ্গোলোরের চেহারায় পাল্টে দিয়েছে বলে তিনি জানান । নিজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে তিনি জানান, তিনিও স্টার্টআপ হিসেবে শুরু করেছিলেন। প্রথম কোম্পানি খোলার পর তিনি ব্যর্থ হন। সেই ব্যর্থতাকে পুঁজি করে চেষ্টা চালিয়ে যান এবং সময় তিনিও সফল হন।

১৮ অক্টোবর বঙ্গবন্ধ শেখ মুজিবর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন। শেখ রাসেল সম্পর্কে জনাব জয় বলেন, রাসেল মামা শৌখিন ছিলেন খুব। মামা তার সব খেলনা সাজিয়ে এবং গুছিয়ে রাখতেন। প্রায়ই আমি তার খেলনা নিয়ে নিতাম। তিনি আরও বলেন, আজ আমার ছোট মামার জন্মদিন। ১৯৭৫ সালে ছোট মামার বয়স ছিল ১০ বছর। আমার বয়স ছিল ৪ বছর।

Joy 2

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তরুণ প্রজন্মকে প্রতিযোগিতার মাধ্যমে সাফল্য পাওয়ার চেষ্টায় উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনুষ্ঠানে বলেন, গুগল, ফেসবুকসহ পৃথিবীর বড় বড় কোম্পানিগুলো স্টার্টআপ হিসেবেই শুরু করেছিল। তিনি তরুণ প্রজন্মকে যেকোনও ধরনের প্রতিযোগিতার মাধ্যমে সাফল্য পাওয়ার উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম-সহ আরও অনেকে।

/এইচএএইচ/এসএম /এএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ