বড়দিনে দুর্বল হবে ওয়াই-ফাই সিগন্যাল

Send
দায়িদ হাসান মিলন।।
প্রকাশিত : ১৭:৪৮, ডিসেম্বর ১২, ২০১৫ | সর্বশেষ আপডেট : ১৭:৪৯, ডিসেম্বর ১২, ২০১৫

broadbandবড়দিনের আলোক সজ্জার জন্য ব্যবহার করা নানা রঙয়ের বিভিন্ন বৈদ্যুতিক বাতি ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি কমিয়ে দিতে পারে। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক অকফম নামের একটি প্রতিষ্ঠান এমন সতর্ক বার্তাই দিয়েছে।

প্রতিষ্ঠানটি এ সম্পর্কিত একটি অ্যাপ চালু করার পর এ সতর্ক বার্তা দেয়।এই অ্যাপটি ফোন, ট্যাবলেট এসব ডিভাইসের ক্ষেত্রে রাউটারের সিগন্যাল সম্পর্কিত বিভিন্ন বিষয় পর্যালোচনা করে। এছাড়া কী কারণে ব্রডব্যান্ড নেটওয়ার্কের সিগন্যাল দুর্বল হয়ে যায় তাও বলে দিতে পারে অ্যাপটি।

অফকম নামের এ প্রতিষ্ঠানটি বলে যে বড়দিনে প্রায় ৬ মিলিয়নেরও বেশি বাড়ি ও অফিসে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই এ সমস্যা রোধে তাদের ব্রডব্যান্ড সংযোগের কিছু উন্নতি সাধন করতে হবে।

তাদের পক্ষ থেকে বলা হয় বিশাল এ উৎসবে সুন্দর সব বৈদ্যুতিক বাতির কারণে নেটওয়ার্ক কানেকশন ঠিকমত সংযুক্ত নাও হতে পারে। আর তাই ব্যবহারকারীরা পড়তে পারেন নানা বিড়ম্বনায়। এটা হতে পারে কারণ ইলেকট্রনিক ডিভাইসগুলো যে রেডিও ওয়েব নির্গত করে সেগুলো ওয়াই-ফাই সিগন্যালকে প্রভাবিত করতে পারে। এ জন্য জনগণকে উপদেশ দেওয়া হয়েছে যে তাদের রাউটারকে যেন অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস থেকে যথাসম্ভব দূরে রাখা হয়।

এদিকে ওয়াই- ফাই চেকার অ্যাপটি দ্বারা জনগণ ইন্টারনেট সিগন্যালের মান সম্পর্কে জানতে পারবে এবং এই সমস্যার সমাধান সম্পর্কে অ্যাপটিই সম্ভাব্য অনেক উপায় বলে দেবে। সূত্র: ইয়াহু।

/এফএস/

লাইভ

টপ