behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

২০১৫ সালে তথ্যপ্রযুক্তি বিভাগের অর্জন

টেক রিপোর্ট১৯:১১, জানুয়ারি ০১, ২০১৬

জুনাইদ আহমেদ পলক২০১৫ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের অর্জন অনেক। আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের মতে, বছরটি ছিল ঘটনা বহুল। এ বছর আইসিটি বিভাগ তথা তথ্যপ্রযুক্তি খাতে সরকারের অর্জনও অনেক। তিনি জানান, গত বছরের ২০ জানুয়ারি ই-আইডি ফোরামের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয় যা বছরের শেষ মাসে অর্থাৎ ডিসেম্বরের ১-২ তারিখে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত হয়।
এ ছাড়াও, ৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সরকারি কর্মকর্তাদের মাঝে ২৫ হাজার ট্যাব বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। ঢাকায় অনুষ্ঠেয় (৯-১২ ফেব্রুয়ারি) ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। একই মাসের ১৫ তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইসিটি বিভাগ পরিদর্শন করেন। এই মাসের ২৭ তারিখে জুনাইদ আহমেদ পলক মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে যোগ দিতে স্পেনের বার্সেলোনা সফরে যান। পরের মাসের ২২-২৫ তারিখে প্রতিমন্ত্রী ভারতের মহিশুরে যান ১০০ তরুণের প্রশিক্ষণের সমাপনী উপলক্ষে।
৩০ মার্চ আইসিটি বিভাগ কোমরিয়ান প্রতিষ্ঠান ইজিএম-এর সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।৩০ এপ্রিল প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ কর্মসূচির উদ্বোধন করেন। ১৬ এপ্রিল উদ্বোধন করা হয় গাজীপুরের কালিয়াকৈরের হাই-টেক পার্কের ভেতরের রাস্তা। ২৬ এপ্রিল আইসিটি বিভাগ ইনফো সরকার-৩ এর সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।একই বছরের ১১-১৫ মে জুনাইদ আহমেদ জাপান সফরে গিয়ে একাধিক সুখবর বয়ে আনেন দেশের জন্য।   ৬ জুন দেশে প্রথমবারের মতো ২০০ মোবাইল অ্যাপস উদ্বোধন করা হয়। ১৫ জুন আয়োজন করা হয় বাংলাদেশ আইসিটি এক্সপো। এরপর ২৩ জুন বাংলাগভ নেটের উদ্বোধন করা হয়। যদিও এর আগে ৭ জুন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ভারতে ইন্টারনেট ব্যান্ডউইথ রফতানির জন্য ওই দেশীয় প্রতিষ্ঠান বিএসএনএল এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করে।
আইসিটি বিভাগ ২৬ জুলাই আরও ৪০০ নতুন মোবাইল অ্যাপস উদ্বোধন করে। ১১ আগস্ট হাইটেক পার্ক ও ফাইবার অ্যাট হোমের মধ্যে উন্নয়ন চুক্তি স্বাক্ষর। ৫-১২ সেপ্টেম্বর সারাদেশ ব্যাপী একযোগে ইন্টারনেট সপ্তাহ পালন করা হয়।৬ সেপ্টেম্বর জাপানের একাধিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান ও হাইটেক পার্কের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর। অক্টোবর মাসে পালিত হয় স্বর্ণকিশোরী কমসূচি। ১৫ অক্টোবর ছিল হাইটেক পার্কের গ্রাউন্ড ব্রেকিং সেরিমনি।
১৮ অক্টোবর প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় রাজধানীর কাওরান বাজারে অবস্থিত জনতা টাওয়ারের সফটওয়ার টেকনোলজি পার্ক ও কানেক্টিং স্টার্টআপ প্রতিযোগিতার উদ্বোধন করেন। এর বাইরে আইসিটি বিভাগ কমনওয়েলথ টেলিকমি্উনিকেশন ফোরাম-২০১৫-এ অংশ নেয়।১৩ ও ১৪ নভেম্বর ইংল্যান্ডের রাজধানী লন্ডনে আইসিটি বিভাগ দ্বিতীয়বারের মতো বাংলাদেশ-ইউকে ই-কমার্স ফেয়ারের আয়োজন করে।৯ ১০ ডিসেম্বর দু’দিনব্যাপী অনুষ্ঠিত হয় প্রথমবারের মতো বিপিও সামিট।এ ছাড়াও ১৫ ডিসেম্বর প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আইসিটি বিভাগে মত বিনিময় করেন।
/এইচএএইচ/     

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ