behind the news
Vision  ad on bangla Tribune

মোবাইল সেট নিবন্ধন নয়অবৈধ ও নকল মোবাইল বন্ধে আইএমইআই ডাটাবেজ হচ্ছে

টেক রিপোর্ট২০:৪৮, জানুয়ারি ২৬, ২০১৬

 আইএমইআই
মোবাইলফোন সেটের নিবন্ধন নয় বরং নকল বা অবৈধ সেট শনাক্ত করতে একটি শক্তিশালী আইএমইআই  (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) ডাটাবেজ তৈরি করা হচ্ছে। বাংলাদেশ মোবাইলফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) এই ডাটাবেজ তৈরি করছে। আগামী ৬ ফেব্রুয়ারি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম এই ডাটাবেজের সফটওয়্যার উদ্বোধন করবেন।

এতোদিন প্রতিমন্ত্রী তারানা হালিম বলে আসছিলেন, ফেব্রুয়ারি থেকে গ্রাহকের ব্যবহৃত মোবাইলফোন সেটের নিবন্ধন শুরু হবে। প্রতিমন্ত্রী তার সিদ্ধান্ত কিছুটা বদলেছেন। বলেছেন, এতে করে নতুন ধরনের জটিলতা তৈরি হতে পারে। অর্থও ব্যয় হবে এতে অনেক। আমরা সরাসরি আইএমইআই  নিবন্ধন না করে বরং আইএমইআই  ডাটাবেজ থেকে পরীক্ষা করে দেখব কোন কোন নম্বর (আইএমইআই ) নকল। তখন নকল আইএমইআই  ব্যবহার হওয়া সেটগুলো বন্ধ করে দেওয়া হবে।

তিনি বলেন, আইএমইআই  নকল না আসল তা পরীক্ষার জন্য অনেকগুলো পদ্ধতি রয়েছে। আমরা সেসব পদ্ধতিই অনুসরণ করব। এতোদিন আমাদের কোনও ধরনের আইএমইআই  বিষয়ক ডাটাবেজ ছিল না। এ কারণে দেশে মোবাইলফোনের প্রবেশ মুখে আইএমইআই  পরীক্ষার কোনও ব্যবস্থা ছিল না। ফলে দেশে কোনওভাবেই অবৈধ এবং নকল আইএমইআই  নম্বরের মোবাইলফোন সেটের প্রবেশ বন্ধ করা যাচ্ছিল না। ডাটাবেজের ফলে অবৈধভাবে আমদানি করা বা নকল মোবাইলফোন সেট বন্ধ করার প্রক্রিয়া শুরু হতে হবে।

তিনি জানান, বেসরকারি উদ্যোগে চালু হলেও এ ডাটাবেজ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি সংরক্ষণ করবে। কোনও মোবাইল সেট চালু হলে তার আইএমইআই  নম্বর স্বয়ংক্রিয়ভাবে অপারেটরদের ডাটাবেজে চলে যায়। ফলে ওই নম্বরটি সংরক্ষিত থাকে। কিন্তু একসঙ্গে সব নম্বর না থাকায় কোনও ধরনের সমস্যা হলে সমাধানের কোন পথ খোলা ছিল না।

মঙ্গলবার সচিবালয়ে প্রতিমন্ত্রীর সভাকক্ষে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) নববির্বাচিত কমিটির সঙ্গে পরিচিতিমূলক সভায় তারানা হালিম এসব কথা বলেন। অনুষ্ঠানে বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী, যুগ্ম সচিব হুসনুল মাহমদ খান, টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী, সাধারণ সম্পাদক শামীম আহমেদ-সহ কার্যনির্বাহী কমিটির সদস্য এবং সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।

/এইচএএইচ/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ