X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শেষ হলো দুদিনব্যাপী ঢাকা জেলার ডিজিটাল উদ্ভাবনী মেলা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ জানুয়ারি ২০১৬, ০২:৪২আপডেট : ২৯ জানুয়ারি ২০১৬, ০২:৪২

অ্যাকসেস টু ইনফরমেশন(এটুআই), প্রধানমন্ত্রীর কার্যালয় ও ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা হয়েছে। বৃহস্পতিবার বিকালে বিভিন্ন ক্যাটাগরিতে আইসিটিতে ঢাকা জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ও ব্যক্তিদের পুরস্কার প্রদানের মধ্য দিয়ে শেষ হয় মেলা। বুধবার থেকে রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে মেলাটি শুরু হয়। সমাপনী অধিবেশনে পুরস্কার বিতরণ করেন ঢাকা জেলার জেলা প্রশাসক মো. তোফাজ্জল হোসেন মিয়া।
মেলার শুরু থেকেই ছাত্রছাত্রী ও সাধারণ মানুষের স্বতঃস্ফুর্ত  উপস্থিতি ছিল। এবার  ৮০টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে। মাল্টিমিডিয়া ক্লাসরুমের মাধ্যমে ছাত্রছাত্রীদের পাঠদান, মুক্তপাঠ, বৈজ্ঞানিক সরঞ্জাম, শিক্ষক বাতায়ন, সহজ গণিতের উপকরণ নিয়ে মেলায় স্টল সাজায় ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বিসিএসআইআর স্কুল, ধানমণ্ডি গভর্নমেন্ট বয়েজ, ঢাকা রেসিডেনসিয়াল স্কুল অ্যান্ড কলেজ, অগ্রণী স্কুল অ্যান্ড কলেজসহ রাজধানীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো।  কৃষি, মৎস্য, স্বাস্থ্য, আইনশৃঙ্খলা, প্রাথমিক শিক্ষা, মহিলা বিষয়ক নানাবিধ  ডিজিটাল ইনোভেটিভ সেবা নিয়ে হাজির হয় জেলার সংশ্লিষ্ট দপ্তরগুলো। পরিবেশ বিষয়ক সংগঠন গ্রিন সেভার্স নগর কৃষি নিয়ে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করে।
প্রায় ৫০-৬০টি ডিজিটাল ও অনলাইন সেবা প্রদান করে জেলার শ্রেষ্ঠ ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো। উপজেলা প্রশাসনের অফিসগুলোর স্টলে বিভিন্ন উদ্ভাবনী ও ডিজিটাল সেবা দেওয়া হয়। সহজ ডট কম, বিক্রয় ডট কম, রকমারি ডট কম, বাসবিডি ও লঞ্চবিডি ডট কম, সুন্দরবন ডিজিটাল এক্সপ্রেস, ঝাক্কাস ডট কম, সোনার কুরিয়ার লি., চালডাল ডট কমসহ বিভিন্ন প্রতিষ্ঠানগুলো হাজির হয় তাদের অনলাইন ব্যবসা ও ক্রয়-বিক্রয় সেবা নিয়ে। মেলার সবচেয়ে আকর্ষণীয় অংশ ছিল বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, চুয়েট, ঢাকা পলিটেকনিকসহ দেশের সেরা প্রায় ৩০ টি  শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী উদ্ভাবক ও তরুণ বিজ্ঞানীদের আবিষ্কৃত বিভিন্ন উদ্ভাবণী প্রযুক্তি।

ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ( আইসিটি ) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদ এলাহী জানান, দেশের সেরা প্রায় ৩০ টি  শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী উদ্ভাবক ও তরুণ বিজ্ঞানীদের আবিষ্কৃত বিভিন্ন উদ্ভাবণী প্রযুক্তির প্রদর্শনে মেলায় শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবক হিসেবে মনোনীত হয়  নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের টিম হোপ। ফাতিন হাসনাথ চৌধুরী, হাসিবুল হক ও মুক্তাদির বায়েজিদ শুভর উদ্ভাবিত অ্যান্ড্রয়েড নিয়ন্ত্রিত  স্মার্ট হুইল চেয়ার-এর জন্য সেরা তরুণ বিজ্ঞাণীর পুরস্কার পেয়েছেন। শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবক প্রতিযোগীতার প্রথম রানার আপ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিম কম্পিউটার সায়েন্স বিভাগের প্রকল্প ‘দৃষ্টি’। কার্যকর সিকিউরিটি সিস্টেম আবিষ্কারের জন্য  পুরস্কার পেয়েছেন সাদ-এ-আকাশ এর দলটি। প্রতিযোগীতায় দ্বিতীয় রানার আপ হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সৌভিক কুণ্ডুর দল এইজিস। 

এছাড়া আইসিটি ও উদ্ভাবনী সেবার জন্য ঢাকা জেলার শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে পুরস্কার পেয়েছেন কেরাণীগঞ্জের  উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল বাশার মো. ফখরুজ্জামান। শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছে মাতুয়াইলের সামছুল হক খান স্কুল অ্যান্ড কলেজ,  কেরাণীগঞ্জের  চুনকুটিয়া বালিকা উচচ বিদ্যালয়, নবাবগঞ্জের বিয়াম ল্যাবরেটরি স্কুল। শ্রেষ্ঠ ডিজিটাল সেন্টার হিসেব মনোনীত হয়েছে কেরাণীগঞ্জের কোণ্ডা ইউনিয়ন ডিজিটাল সেন্টার ও ধামরাই পৌর ডিজিটাল সেন্টার। শ্রেষ্ঠ জেলা পর্যায়ের কর্মকর্তার পুরস্কার পেয়েছেন বিআরটিএ’র সহকারী পরিচালক শফিকুজ্জামান ভুঁইয়া এবং  বিএসটিআই-এর সহকারী পরিচালক মো. আরাফাত হোসেন সরকার। শ্রেষ্ঠ ই-সেবা প্রদানকারী দপ্তর-এর খ্যাতি অর্জন করেছেন সাভারের সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের মো জুবায়ের, মেলার শ্রেষ্ঠ স্টল হিসেবে মনোনীত হয়েছে ঢাকা জেলা পুলিশের স্টল। সিভিল সার্জনের কার্যালয়ের ওয়েবপোর্টালটি জেলার সেরা হিসেবে নির্বাচিত হয়।

ডিজিটাল ও আইসিটি বিষয়ক বিতর্ক প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন হয়েছে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল। ধানমণ্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুলের ফখরুল আলম সেরা বিতার্কিক হয়েছেন। আইসিটি ও ইনোভেশন বিষয়ক কুইজের সেরা নির্বাচিত হয়েছেন গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলের আশিকুল হক, সিফাত মাহবুব ও সাজিদ করিম। আমেরিকান ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সামাঊয়াত ঊল্লাহ সাইবার সিকিউরিটি বিষয়ক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন।

/এএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী