X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

টেলিকম সেবা সমস্যা সমাধানে 'ফেসবুক ফলো' করার নির্দেশ

হিটলার এ. হালিম
২৯ জানুয়ারি ২০১৬, ০৯:১১আপডেট : ২৯ জানুয়ারি ২০১৬, ০৯:১৪

মোবাইল ফোনে কলড্রপ, দুর্বল নেটওয়ার্ক সমস্যা, পোস্ট পেইড ফোনে বেশি বিল কাটা, ইন্টারনেট প্যাকেজের গোপন চার্জ, গ্রাহকের অজান্তে বিল কর্তন ইত্যাদি মোবাইল ফোন গ্রাহকদের নিত্যদিনের সমস্যা। সামাজিক গণমাধ্যমগুলোতে মাঝে মাঝে বিষয়গুলো নিয়ে ঝড় ওঠে। গ্রাহকরা সেবা পান না। গ্রাহক সেবা কেন্দ্রে (কাস্টমার কেয়ার সেন্টার) গিয়ে ভোগান্তির শিকার হন অনেকে। প্রতিকার না পেয়ে তারা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর আশ্রয় নেন।

এখন থেকে টেলিকম সেবা বিশেষত মোবাইলফোন সেবা নিয়ে সামাজিক মাধ্যমে আলোচিত সমস্যাও আমলে নিতে দেশের মোবাইল ফোন অপারেটরগুলোর প্রধান নির্বাহীদের (সিইও) পরামর্শ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম। এতে করে বেশি সংখ্যক মানুষকে সেবা দেওয়া যাবে। প্রয়োজনে প্রতিমন্ত্রীর ফেসবুক আইডি ফলো করারও পরামর্শ দেন তিনি। তারানা হালিমের ভেরিফায়েড ফেসবুক পেজ

বৃহস্পতিবার সচিবালয়ে প্রতিমন্ত্রীর সভাকক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে অপারেটরদের এই নির্দেশনা দেন তারানা। দেশের ৬টি মোবাইলফোন অপারেটরের শীর্ষ নির্বাহীরা এই বৈঠকে অংশ নেন। রুদ্ধদ্বার এই বৈঠকে অনেকগুলো বিষয়ে আলোচনা হয়েছে বলে বৈঠকে উপস্থিত একটি সূত্র বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছে।

এর আগে তারানা হালিম জানিয়েছিলেন, সিম নিবন্ধন ও মোবাইল সেবায় হয়রানির অভিযোগ জানানো যাবে তার ফেসবুকে। মোবাইল সিমের বায়োমেট্রিক (আঙুলের ছাপ) নিবন্ধন ও মোবাইল সেবা বিষয়ে গ্রাহকদের কাছ থেকে বিস্তর অভিযোগ পেয়েছেন তিনি। তারানা বলেন, ‘আমার যে ভেরিফায়েড ফেসবুক পেজ আছে সেখানে আমি গ্রাহকদের কাছ থেকে অভিযোগ পাচ্ছি। সেখানে অনেক অভিযোগ আসছে। ওইসব অভিযোগ ধরে ধরে সমস্যার সমাধান করা হবে। যে কেউ আমার ফেসবুক পেজে অভিযোগ পাঠাতে পারবেন। সেগুলো যাচাই করে প্রায়োরিটি নির্ধারণ করা হবে।’

তারানা হালিম মোবাইল অপারেটরদের তার ফেসবুক পেজে আসা সমস্যাগুলোকেও সমাধানের আওতায় নিতে আহ্বান জানান বলে ওই সূত্র জানায়।

ওই সূত্র আরও জানায়, তারানা হালিম অপারেটরদের শীর্ষ নির্বাহীদের জানিয়েছেন, সিম নিবন্ধন ও পূনঃনিবন্ধনে রিটেইলার বা খুচরা বিক্রেতারা টাকা আদায় করলে তাদের লাইসেন্স বাতিল করে আইনের আওতায় আনা হবে। তিনি অভিযোগ করেন, তার ফেসবুকে অনেক সিম নিবন্ধন প্রত্যাশী টাকা নেওয়ার কথা উল্লেখ করেছেন। প্রতিমন্ত্রী অপারটরগুলোকে দৃশ্যমান অ্যাকশান গ্রহণ করে অভিযুক্তদের চিহ্নিত করার নির্দেশ দেন। তিনি মনে করেন, অভিযুক্তদের এজন্য দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হলে অন্যরা এ ধরনের কাজ থেকে দূরে থাকবে।

বৈঠকে প্রতিমন্ত্রীকে জানানো হয়, বায়োমেট্রিক সিম নিবন্ধনে আঙুলের ছাপে এখনও অনেক সমস্যা রয়েছে। তবে তাকে এ-ও জানানো হয়, সমস্যা আগের চেয়ে অনেক কমেছে। শুরুতে মাত্র ২৫ শতাংশ গ্রাহকের আঙুলের ছাপ মিলত জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ডাটাবেজের সঙ্গে। এক্ষেত্রে তারানা হালিমকে জানানো হয়, বিভিন্ন প্রতিষ্ঠানের ডিভাইস, আঙুলের ছাপ নেওয়ার পদ্ধতি, সংযোগে সমস্যা থাকার কারণে এমনটা হতো। এসব সমস্যার অধিকাংশই এখন দূর হয়েছে। এখন ৮০ শতাংশের বেশি, ক্ষেত্র বিশেষে ৯০ শতাংশ আঙুলের ছাপের সঙ্গে এনআইডি ডাটাবেজে রক্ষিত আঙুলের ছাপ মিলে যাচ্ছে। তবে অপারেটররা অভিযোগ করেছেন, এনআইডি ডাটাবেজের স্পিড বা গতি অনেক ধীর। এই গতি বাড়ানোর অনুরোধ জানিয়েছেন তারা।

এনআইডি ডাটাবেজের চেকিং এবং ম্যাচিংয়ের গতি বাড়ানো হলে আরও দ্রুত বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের কাজ সম্পন্ন হবে। তা নাহলে নির্ধারিত সময়ের মধ্যে (৩০ এপ্রিল) সিম নিবন্ধন শেষ করা যাবে।

সূত্র নিশ্চিত করে, অপারেটররা প্রতিমন্ত্রীকে আরও জানান, তারাও এনআইডির ‘ব্যাকআপ’ নিচ্ছেন। ব্যাকআপ গ্রহণ প্রক্রিয়া শেষ হয়ে গেলে ওই ডাটাবেজের গতি বাড়বে। ফলে সিম নিবন্ধন প্রক্রিয়াও দ্রুত হবে।

সূত্র জানায়, তারানা হালিম শর্টকোড দিয়ে একটি অভিযোগ গ্রহণ কেন্দ্র খোলার নির্দেশ দিয়েছেন বিটিআরসিকে। বিটিআরসি ওই নম্বরে আসা অভিযোগ গ্রহণ করবে এবং সেই মতে সেবা গ্রহণে পদক্ষেপ গ্রহণ করবে। তারানা হালিম

তথ্যপ্রযুক্তি বিশ্লেষক সুমন আহমেদ সাবির বলেন, এটা শুভ উদ্যোগ। এতে করে গ্রাহকরা বৃহৎ পরিসরে সেবা পাবে। অভিযোগ যাই হোক, যে মাধ্যমে হোক তা আমলে নিয়ে সমাধানের উদ্যোগ নেওয়া জরুরি।

তিনি বলেন, ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে অভিযোগ এলে আগে খতিয়ে দেখতে হবে সেসব জেনুইন কি না।

তিনি মনে করন, সরাসরি বা ফোনে অভিযোগ করে কেউ সমাধান না পেলে বিকল্প পথ ফেসবুকের আশ্রয় নেন। অপারেটরদের উচিত হবে এসব মাধ্যমে আসা অভিযোগ গুরত্বের সঙ্গে নেওয়া। কারণ তারা কোনও উপায় না পেয়েই কিন্তু বিকল্প মাধ্যম হিসেবে সামাজিক মাধ্যমগুলো বেছে নিয়েছেন।

 

/এই্চএএইচ/এফএস/              

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
ভুল হলে রিয়াল-বার্সার ম্যাচটি পুনরায় মাঠে গড়ানো উচিত: লাপোর্তা
ভুল হলে রিয়াল-বার্সার ম্যাচটি পুনরায় মাঠে গড়ানো উচিত: লাপোর্তা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ