X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
আইএসপি গাইডলাইন খসড়া চূড়ান্ত হচ্ছে

মান বাড়িয়ে গ্রাহকবান্ধব ইন্টারনেট সেবার নির্দেশ

হিটলার এ. হালিম
৩০ জানুয়ারি ২০১৬, ১০:১৪আপডেট : ৩০ জানুয়ারি ২০১৬, ১৮:৫০

ইন্টারনেট সেবা ইন্টারনেট সেবার মান বৃদ্ধি এবং তা আরও গ্রাহকবান্ধব করার নির্দেশনা নিয়ে আসছে ইন্টারনেট সেবাদাতাদের জন্য আইএসপি গাইডলাইন।এই গাইডলাইনে গ্রাহকের জন্য আইএসপিগুলো কি কি সেবা দেবে এবং মান কি হবে তার উল্লেখ থাকবে।যাতে করে সেবাগ্রহণের সময় কোনও সমস্যা হলে গ্রাহক সংশ্লিষ্ট সেবাদাতা প্রতিষ্ঠানে জানাতে পারেন এবং সেখান থেকে প্রতিকার না পেলে নিয়ন্ত্রক সংস্থায় অভিযোগও করতে পারেন।
প্রসঙ্গত, ইন্টারনেট সেবা গ্রহীতাদের দীর্ঘদিনের অভিযোগ, তারা প্রত্যাশানুযায়ী সেবা পান না। প্রতিকার পেতে অভিযোগ জানানোর কোনও জায়গা তাদের নেই। এসবের পরিপ্রেক্ষিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ‘আইএসপি রেগুলেটরি ও লাইসেন্সিং গাইডলাইন’ শীর্ষক গাইডলাইন তৈরির উদ্যোগ নিয়েছে।
এরই মধ্যে গাইডলাইনটির খসড়া তৈরি হয়েছে।এখন চূড়ান্ত করার আগে সংশ্লিষ্ট সব পক্ষের মতামত গ্রহণ করা হবে। চূড়ান্ত খসড়ায় প্রাথমিক খসড়ার অনেক কিছুই সংশোধন করা হয়েছে বলে জানা গেছে।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব এম. রায়হান আখতার বাংলা ট্রিবিউনকে বলেন,এটা চূড়ান্ত হলে আইএসপিগুলোকে কোয়ালিটি মেইনটেইন করতে  হবে।মানসম্মত সেবা দিতে হবে। আপনি (আইএসপি) গ্রাহককে কি কি সেবা (ইন্টারনেট সেবা)দেবেন তা আগেই স্পষ্ট করতে বলতে হবে। ভলিউম এবং গতির বিষয়েও উল্লেখ থাকতে হবে। তবে কোনওভাবেই ‘কোয়ালিটি অ্যাডজাস্ট’ করা যাবে না।

তিনি উল্লেখ করেন, আগামীদিনে সাইবার নিরাপত্তার বিষয়টি বড় একটি ইস্যু হয়ে দাঁড়াবে। ভবিষ্যতে সাইবার সিকিউরিটি ইস্যু কিভাবে থাকবে, ‘আপার এন্ড’ এবং ‘লোয়ার এন্ড’ এসব বিষয় থাকতে হবে। তিনি বলেন, আইএসপিগুলোর ব্যবসাও দৃশ্যমান থাকতে হবে। কোনও ধরনের লুকোচুরির বিষয় থাকতে পারবে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইন্টারনেটের মূল্য বেঁধে দেওয়া না হলেও ‘লোয়ার স্ল্যাব’ (নিম্ন সীমা) বেঁধে দেওয়া হবে। মোট কথায় গাইডলাইনটি হবে গ্রাহকবান্ধব। এটা অনুসরণ করা হলে গ্রাহক ভালোমানের ইন্টারনেট সেবা পাবেন।

জানা যায়, এই গাইডলাইন তৈরির আগে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবির কাছ থেকে প্রস্তাবনা আহ্বান করা হয়েছিল।সেই প্রেক্ষিতে সংগঠনটি লিখিত প্রস্তাবনাও দিয়েছিল ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে। সেখানে ইন্টারনেটের দাম কমানোর বিষয়টিও প্রস্তাবনায় ছিল। এর ফলে সমন্বিত উদ্যোগের মাধ্যমে ইন্টারনেটের দাম কমানোর বিষয়টি সামনে আসে।  

ওই প্রস্তাবনার বিষয়ে আইএসপিএবির সভাপতি এম এ হাকিম বলেন, আমাদের মোট খরচের মাত্র ৭-৮ শতাংশ ব্যয় হয় ব্যান্ডউইথ ক্রয়ে। ৯৩-৯২ শতাংশ ব্যয় হয় অন্যান্য কাজে। ফলে শুধু ব্যান্ডউইথের দাম কমালেই তা ইন্টারনেটের দামে খুব একটা প্রভাব ফেলে না।

তিনি আরও বলেন, আমরা ব্যান্ডউইথ কিনি আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) থেকে। আইআইজিগুলো সরকারের সঙ্গে রাজস্ব ভাগাভাগি করে ভ্যাটসহ ১১ দশমিক ৫ শতাংশ। এই করের বোঝা আমাদের বহন করতে হয়।এই কর কমানো হলে ইন্টারনেটের দাম কমানো সম্ভব হবে বলে তিনি মনে করেন। তিনি আরও বলেন,অবৈধ আইএসপি বন্ধ এবং ডিপিডিসি ও ডেসকো যেসব এলাকায় মাটির নিচ দিয়ে বিদ্যুৎ পরিবহনের লাইন টেনেছে ওইসব লাইনের সঙ্গে একটা ফাইবার অপটিক ক্যাবল বসানো হলে কম খরচে ইন্টারনেট সেবা দেওয়া সম্ভব হবে। আমাদের প্রস্তাবনায় এসব বিষয়ের উল্লেখ রয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার ব্যান্ডউইথের দাম কমালে আমরা ইন্টারনেটের দাম না কমিয়ে ‘গতি’ বাড়িয়ে দেই।ফলে গ্রাহক কোনওভাবেই ক্ষতিগ্রস্ত হন না।

যদিও খসড়া গাইডলাইনে এই বিষয়ে বলা হয়ছে, কোনওভাবেই কেয়ালিটি অ্যাডজাস্ট করা যাবে না।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ব্যান্ডউইথ পরিবহনে কতগুলো বিশেষ পক্ষ জড়িত থাকে। এর মধ্যে রয়েছে, ইন্টারনেট ট্রানজিট (আইপি ক্লাউড), বিদেশি ডাটা সেন্টারের ভাড়া, দেশি-বিদেশি ব্যাকহল চার্জ, ল্যান্ডিং স্টেশন ভাড়া, কেন্দ্রীয় সার্ভারে পরিবহন খরচ,গেটওয়ে ভাড়া,আইএসপি প্রতিষ্ঠানের পরিচালন ব্যয়, এনটিটিএন প্রতিষ্ঠানের আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্ক ভাড়া, ইন্টারনেট যন্ত্রাংশের ওপর ভ্যাট ও শুল্ক, বিটিআরসির রাজস্ব ভাগাভাগি ইত্যাদি।

আইএসপি গাইডলাইন চূড়ান্ত হলে এসব বিষয়ে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা সমস্যার সমাধান হবে।ওয়াই-ফাই ইন্টারনেট ব্যবহারকারীর পরিচয় নিশ্চিতকরণ, যেসব এলাকায় এনটিটিএন সেবা পৌঁছেনি সেসব এলাকায় এনটিটিএন সেবা না পৌঁছা পর‌্যন্ত আইএসপিগুলো বিটিআরসির অনুমতি নিয়ে সেবা দিতে পারবে- এমন সব সমস্যার সমাধান মিলবে গাইডলাইনে।

/এইচএএইচ/এমএসএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী