behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

জ্ঞান ও দক্ষতা অর্জনের ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ

টেক ডেস্ক১৬:০৫, ফেব্রুয়ারি ০২, ২০১৬

মুক্তপাঠ

অমর একুশে গ্রন্থমেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার ডিজিটাল তথ্যকেন্দ্রে উদ্বোধন করেছেন বাংলা ভাষায় নির্মিত উন্মুক্ত ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ।

শিখুন...যখন যেখানে ইচ্ছে -এ স্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এই উদ্যোগটি বাস্তবায়ন করেছে এবং এই প্ল্যাটফর্ম থেকে শিক্ষক, শিক্ষার্থী কিংবা আগ্রহী যে কেউ যেকোনও স্থান থেকে অনলাইন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবেন।

মুক্তপাঠে (www.muktopaath.gov.bd) শুরু করা হয়েছে শিক্ষকদের জন্য ‘মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরি’ নামের একটি অনলাইন কোর্স দিয়ে। বাংলা ভাষায় তৈরি এই কোর্সের উপকরণের সহায়তায় বাংলাদেশের প্রায় ৮ লাখের বেশি শিক্ষক তাদের ঘরে বসে সুবিধাজনক সময়ে বিনা পয়সায় এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। এই কোর্সের অন্তর্ভুক্ত বিভিন্ন কুইজ, অ্যাসাইনমেন্ট এবং পরীক্ষায় অংশগ্রহণ করে এবং সফলভাবে কোর্সটি সমাপ্ত করে তারা পেয়ে যাবেন সনদ।

এমনকি বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীও মুক্তপাঠ প্ল্যাটফর্ম থেকে বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করে আত্মকর্মসংস্থানের সুযোগ পাবেন। এই উন্মুক্ত ই-লার্নিং প্ল্যাটফর্ম থেকে সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা, বৃত্তিমূলক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষা বিষয়ক কোর্স বিনামূল্যে গ্রহণের সুযোগ রয়েছে। ইতিমধ্যে মুক্তপাঠে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরি কোর্স এবং দেশের প্রান্তিক পর্যায়ের চাষীদের জন্য উচ্চফলনশীল শস্য-শাকসবজি উৎপাদনের জন্য ভার্মিকম্পোস্ট/কেঁচো সার সম্পর্কিত ৭০টি ভিডিও আপলোড করা হয়েছে। এ ছাড়াও পরীক্ষামূলকভাবে বৈদেশিক কর্মসংস্থানের প্রস্তুতি বিষয়ক ১টি কোর্স রয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের কোর্স এবং ভিডিও আপলোড করা হবে। 

বর্তমানে মুক্তপাঠের অনলাইন কোর্সগুলোর অফলাইন সংস্করণ কার্যক্রম চলমান রয়েছে। এই সংস্করণের ফলে অনলাইন প্রশিক্ষণ ছাড়াও অফলাইনের কন্টেন্ট ব্যবহার করে যেকেউ মোবাইলের মাধ্যমে প্রয়োজনীয় বিষয় সম্পর্কে শিখতে পারবেন। এছাড়া প্ল্যাটফর্মটিতে সামাজিক মাধ্যমকে সংযুক্ত করা হয়েছে। ফলে মূল প্ল্যাটফর্মের পাশাপাশি মুক্তপাঠের কনটেন্ট ইউটিউব, গুগল প্লাস এবং ফেসবুক থেকে ব্যবহার করা সম্ভব হবে।

/এইচএএইচ/ 

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ