যে অ্যাপ আপনাকে আড়ালে রাখবে

দায়িদ হাসান মিলন২০:৩৯, ফেব্রুয়ারি ০৩, ২০১৬

হাজারো অ্যাপের মাঝে খুঁজে নিন আপনারটি

যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক নতুন একটি অ্যাপ তৈরি করেছেন যা একজন ব্যক্তিকে অন্যদের থেকে গোপন রাখবে। অর্থাৎ একজন যদি এই অ্যাপটি ব্যবহার করে তবে আরেকজন অনলাইনে তার নির্দিষ্ট অবস্থান খুঁজে বের করতে পারবে না।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষ তার নিজের সম্পর্কে প্রচুর তথ্য দিয়ে থাকে যেগুলো তার জন্য নিরাপদ নয়। আর এসব তথ্যর ওপর ভিত্তি করে তৃতীয় কোনও পক্ষ স্মার্টফোনের মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তির অবস্থান জানতে সক্ষম হয়। ফলে ব্যক্তি নিরাপত্তাহীনতায় পড়তে পারে।

আর এসব সমস্যা দূর করার জন্যই অ্যাপটি তৈরি করা হয়েছে বলে জানান গবেষক দলটির নেতৃত্বে থাকা লিঙ্কে গুও। লিঙ্কে গুও বিমাংটন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কাজ করছেন।

গুও বলেন, প্রতিদিন অসংখ্য ব্যবহাকারী ফেসবুক, টুইটার, লিংকডইন ইত্যাদির মাধ্যমে প্রচুর ব্যক্তিগত তথ্য অনলাইনে আপলোড করে। এগুলো একেবারেই নিরাপদ নয়। কেননা কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠী এসব তথ্য জানতে পারলে বিপদ ঘটতে পারে। তাই অ্যাপটি তৈরি করা হয়েছে যাতে তৃতীয় কোনও পক্ষ কোনও ব্যক্তির অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে না পারে।

অ্যাপটি ব্যবহারকারীদের জন্য বিশেষ সহায়ক হবে বলে আশা করছে গবেষক দলটি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এইচএএইচ/

লাইভ

টপ