ফেসবুকের কিছু উল্লেখযোগ্য ঘটনা

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ১৬:৫৫, ফেব্রুয়ারি ০৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৬:৫৫, ফেব্রুয়ারি ০৭, ২০১৬

ফেসবুকের ১২ বছর

কয়েকদিন আগেই এক যুগ পূর্ণ করলো ফেসবুক। দীর্ঘ সময়ে নানা অভিজ্ঞতার সম্মুখীন হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সাইটটি। এ ছাড়াও এই ১২ বছরে এটা পৃথিবীর সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিণত হয়েছে।

দীর্ঘ এ পথ চলায় ফেসবুক সম্পর্কিত কয়েকটি উল্লেখযোগ্য বিষয় হলো-

১. পৃথিবীর সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহারকারী দেশগুলোর তালিকার শীর্ষে রয়েছে ভারত। ফেসবুকের বর্তমান মাসিক মোট সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১ দশমিক ৬ বিলিয়ন। এর মধ্যে ১২৫ মিলিয়ন ব্যবহারকারী হচ্ছে ভারতের। তবে এ বছরের শেষের দিকে এই ব্যবহারকারীর সংখ্যা ১৬১ মিলিয়নে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে।

২. ফেসবুকের সবচেয়ে বড় অর্থনৈতিক বাজার যুক্তরাষ্ট্র। ফেসবুকের আয়ের বিশাল একটি অংশ যুক্তরাষ্ট্র থেকে আসে। এক গবেষণায় দেখা যায়, ইউরোপ ও উত্তর আমেরিকা থেকে ফেসবুকের মোট আয়ের ৭৫ শতাংশ আসে।

৩. ফেসবুকের সর্বশেষ আয়ের প্রতিবেদন থেকে দেখা যায়, প্রতি তিন মাসে গড়ে একজন ব্যবহারকারীর কাছ থেকে ফেসবুক আয় করে ৩ দশমিক ৭৩ ডলার। তবে বিশ্বের ব্যবহারকারীদের কাছ থেকে তারা এই পরিমাণ আয় করতে পারে না। কানাডা কিংবা যুক্তরাষ্ট্রের একেকজন ব্যবহারকারীর কাছ থেকে তারা প্রতি তিন মাসে ১৩ দশমিক ৫৪ ডলার আয় করে এবং এশীয় অঞ্চলের ব্যবহারকারীদের কাছ থেকে আয় করে ১ দশমিক ৫৯ ডলার।

৪. ২০১০ সালে ফেসবুক নিয়ে ‘দ্য সোশ্যাল নেটওয়ার্ক’ নামে একটি চলচ্চিত্র নির্মিত হয় এবং এটি দর্শকদের মন জয় করতে সক্ষম হয়। বিভিন্ন ক্যাটাগরিতে এই চলচ্চিত্রটি বিভিন্ন পুরস্কার লাভ করে। এ ছাড়াও এটা তিনটি বিভাগে অস্কার জিতে নেয়।

৫. ফেসবুক ২০০৯ সালের জুন মাসে মাইস্পেসকে সিংহাসন চ্যুত করে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিণত হয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এই্চএএইচ/

লাইভ

টপ