Vision  ad on bangla Tribune

শুরু হচ্ছে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা, নিবন্ধন শুরু

টেক রিপোর্ট১৯:৫৬, ফেব্রুয়ারি ১৪, ২০১৬

সংবাদ সম্মেলনে বলছেন জুনাইদ আহমেদ পলক

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে ৬ মার্চ থেকে দ্বিতীয়বারের মত দেশব্যাপী শুরু হচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনএইচএসপিসি)-২০১৬। আয়োজনটির প্রধান পৃষ্ঠপোষক মোবাইলফোন অপারেটর রবি। বাস্তবায়ন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)ও একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল।

রবিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

এ আয়োজনকে সবার কাছে নিয়ে যাওয়ার জন্য ৫০০ উপজেলা ও থানায় প্রচারণামূলক অ্যাক্টিভেশন পরিচালনা করা হবে। এছাড়া মেন্টরস ট্রেনিং, ফ্যাসিলেটর কর্মশালা, ৬৪টি জেলায় কর্মশালা, অনলাইন মেন্টরশিপ ও ফোরাম, ১৬টি আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতা, জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা ও জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এ বছর সারাদেশকে মোট ১৬টি অঞ্চলে ভাগ করা হয়েছে। অঞ্চলগুলো হচ্ছে রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ। আঞ্চলিক প্রতিযোগিতা আগামী ৬ মার্চ থেকে শুরু হয়ে ৩ এপ্রিল পর্যন্ত চলবে। সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ৯ এপ্রিল ঢাকার কৃষিবিদ ইনিস্টিটিউটে এনএইচপিসি-২০১৬ অনুষ্ঠিত হবে। 

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, এমনটি মনে করার কোনও কারণ নেই যে পরবর্তী মার্ক জাকারবার্গ, স্টিভ জবস ও বিল গেটস বাংলাদেশ থেকে উঠে আসবে না। আমাদের আছে বিশ্বমানের মেধা আর চোখে-মুখে স্বপ্ন। আমাদের যা করতে হবে, এই মেধাগুলোকে শুরু থেকেই এমনভাবে যত্ন নিতে হবে যেন তারা বৈশ্বিক পর্যায়ে তাদের সামর্থ্যকে তুলে ধরার সুযোগ পায়। এটি এমন একটি আয়োজন যার মাধ্যমে আমরা পরবর্তী বিশ্বমানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উদ্যোক্তা গড়ে তোলার স্বপ্ন দেখছি।    

রবির চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে রবি সবসময়ই তরুণদের অদম্য শক্তির ওপর ভরসা রাখে। তাদের ভাল করার অদম্য ইচ্ছার প্রতি শ্রদ্ধা রেখে আমরা ইতিমধ্যে চালু করেছি বিডিঅ্যাপস ডট কম। এর মাধ্যমে তরুণ প্রোগ্রামাররা তাদের দক্ষতা প্রদর্শন এবং আমাদের জীবনকে সমৃদ্ধ করার লক্ষ্যে নতুন নতুন মোবাইল অ্যাপ্লিকেশন নিয়ে আসার সুযোগ পেয়েছেন।

আঞ্চলিক প্রতিযোগিতা  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হাজী মোহাম্মদ দানেশ  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

অংশ নিতে হলে নাম নিবন্ধন করা যাবে http://www.nhspc.org/ এই ঠিকানায় বা http://www.ictd.gov.bd এবং ফেসবুকে লগইন করুন www.facebook.com/nhspcbd

এ সম্পর্কিত আরও খবর: বিশ্বের জন্য প্রোগ্রামার তৈরি করছে বাংলাদেশ

/এইচএএইচ/    

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ