বাংলা ভাষার ইন্টারনেট ব্রাউজার ইউসি

Send
মাহবুবুর রহমান
প্রকাশিত : ১৬:৪৬, ফেব্রুয়ারি ১৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৬:৪৬, ফেব্রুয়ারি ১৮, ২০১৬

চালু হলো ইউসি ব্রাউজার

স্ট্যাটকাউন্টার তথ্য অনুসারে বিশ্বের দ্বিতীয় মোবাইল ব্রাউজার ইউসি। ভাষার মাসে প্রথমবারের মতো বাংলায় ওয়েব ব্রাউজিংয়ের সুবিধা চালু করল ইউসি ওয়েব। এ উপলক্ষে বৃহস্পতিবার ঢাকার সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনের আযোজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউসি ওয়েবে ইমার্জিং মার্কেটের বিপণন পরিচালক ক্যাথরিন হং ও ইউসি ওয়েব ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের  ব্যবস্থাপনা পরিচালক কেনি ইয়ে।

ক্যাথরিন হং বলেন, ২০১৫ সালের ডিসেম্বরে বিশ্বে প্রথমবারের মতো বাংলায় পরীক্ষামূলকভাবে মোবাইল ব্রাউজার চালু করা হয়। পরীক্ষামূলক সংস্করণ চালুর দুই মাস পর আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের উপহার হিসেবে বাংলাদেশিদের জন্য ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালু করা হলো।  সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালুর সিদ্ধান্তটি ২০১৫ সালের জুন মাসে পরিচালিত একটি জরিপের ভিত্তিতেই গ্রহণ করা হয়। উক্ত জরিপে ইন্টারফেস হিসেবে প্রথম ভাষা ব্যবহারকারীদের মোট জনসংখ্যার ৯৮ শতাংশের মধ্যে ৩৭ শতাংশ ব্যবহারকারী বাংলা ভাষাকে পছন্দ করে। আর সেই জনপ্রিয়তার কথা মাথায় রেখেই ইউসি ব্রাউজার টিম কাজ শুরু করে এবং ডিসেম্বরে ইউসি ব্রাউজার ১০.৭.৮ সংস্করণ চালু করে।

ইউসি ওয়েব হলো আলিবাবা গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির  মুল লক্ষ্যই হলো বিশ্বের সব ইন্টারনেট ব্যবহারকারীরকে সেবা প্রদান করা। চীন, ভারত, ইন্দোনেশিয়া ও পাকিস্তানে ইউসি ব্রাউজার জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। পাশাপাশি বাংলাদেশেও এই ব্রাউজারের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে বলে জানান কেনি ইয়ে।

/এইচএএইচ/

লাইভ

টপ