behind the news
Vision  ad on bangla Tribune

গুগল ক্রোমে নিরাপত্তার জন্য ‘সেফ ব্রাউজিং ফিচার’

আনোয়ারুল ইসলাম জামিল২২:৩২, ফেব্রুয়ারি ১৮, ২০১৬

গুগল ক্রোমকম্পিউটার চালাতে গিয়ে কোনও ফ্রিওয়্যার অ্যাপ কিংবা কোনও কিছু ডাউনলোড করতে কোনও সাইটে ঢুকলেন। ঢুকে দেখলেন ডাউনলোড বাটন। এই ভুয়া বাটনে ক্লিক করলেই আপনার কম্পিউটারে ঢুকে যেতে পারে ভয়ঙ্কর কোনও ম্যালওয়্যার, যার মাধ্যমে আপনার কম্পিউটারের সব তথ্য চলে যাবে হ্যাকারদের কাছে।
গুগল এই ধরনের নিরাপত্তা সমস্যা দূর করতে তাদের ক্রোম ব্রাউজারে নতুন একটি ফিচার যোগ করেছে, যার মাধ্যমে এখন থেকে আপনি এই ভয়ঙ্কর সাইটে ঢুকতে চাইলে গুগল আগেই আপনাকে সতর্ক করে দেবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের একটি প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।
নতুন এই আপডেটটি গুগলের ‘সেভ ব্রাউটিজং ফিচার’ এর একটি নতুন সংযোজন, যেটি হয়তো আপনা-আপনি পৌঁছে গেছে আপনার গুগল ক্রোম ব্রাউজারে। গুগল চেষ্টা করছে, তাদের ব্রাউজারের ব্যবহারকারীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে। আপনি এই সেবাটি পাচ্ছেন কিনা, এজন্য প্রথমে যান আপনার গুগল ক্রোমের প্রেফারেন্সে, সেখানে সেটিংসে গিয়ে ক্লিক করুন অ্যাডভান্সে, সেটিংসের প্রাইভেসি অপশনে দেখবেন, ‘প্রটেক্ট ইউ অ্যান্ড ইওরডিভাইস ফ্রম ড্যাঞ্জারাস সাইট’ লেখার পাশে একটি ছোট বক্স আছে। ওই খানে টিক দিয়ে নিশ্চিত করুন আপনার ব্রাউজিংয়ের নিরাপত্তা। যদি আপনি এই সেবাটি নিশ্চিত করে থাকেন, তাহলে এরপর থেকে আপনি ভুয়া ডাউনলোড বাটনের কোনও বিপজ্জনক সাইটে প্রবেশ করতে গেলে ক্রোম এই ব্যাপারে একটি লাল রঙের ‘ওয়ার্নিং পেজ’ দেখাবে। সেই পেজে প্রতারক সাইটের ব্যাপারে আপনাকে সতর্ক করা হবে।

সাধারণত এই পেজগুলোতে আপনাকে টোপ ফেলে এমন কোনও ম্যালওয়্যার প্রবেশ করানো হবে, যার মাধ্যমে খুব সহজেই আপনার পাসওয়ার্ড, ফোন নম্বর কিংবা ক্রেডিট কার্ডের তথ্য চলে যাবে হ্যাকারদের হাতে।

/এইচএএইচ/এমএনএইচ/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ