behind the news
IPDC  ad on bangla Tribune
Vision  ad on bangla Tribune

অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে শুরু হচ্ছে হাই স্কুল প্রোগ্রামিং

রুশো রহমান১৬:২৯, ফেব্রুয়ারি ২৪, ২০১৬

জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

হাই স্কুল শিক্ষার্থীদের জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য তৈরি হওয়ার দিতে আগামী ২৬ ফেব্রুয়ারি শুক্রবার অনলাইন প্রোগ্রামিং প্র্যাকটিস প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আর এই প্র্যাকটিস প্রতিযোগিতার মাধ্যমে শুরু হচ্ছে এই বছরের জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন।

উল্লেখ্য, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য গত বছর থেকে এই আয়োজন শুরু করেছে সরকারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রতিযোগিতায় প্রোগ্রামিং ছাড়াও আইসিটি কুইজও অন্তর্ভুক্ত থাকবে।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং পলিটেকনিক ইনস্টিটিউটের চতুর্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এবার ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এই প্রোগ্রামিং প্রতিযোগিতা হবে অনলাইন জাজিং প্ল্যাটফর্ম কোডমার্শালে (www.codemarshal.org) খুদে প্রোগ্রামারদের অনলাইন প্রোগ্রামিং সম্পর্কে সম্যক ধারণা দেওয়ার জন্য এই প্র্যাকটিস প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানান কোডমার্শালের প্রধান নির্বাহী মাহমুদুর রহমান।

মাহমুদুর রহমান জানান, আগামী শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে যেকেউ এই অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। তবে, যাদের কোডমার্শালে অ্যাকাউন্ট নেই তারা এরইমধ্যে সেখানে নিবন্ধিত হতে পারবেন। প্রতিযোগিতার ওয়েব ঠিকানা: http://algo.codemarshal.org/contests/nhspc-2016-practice এছাড়া কোডমার্শালের ওয়েবসাইট থেকেও সেখানে যাওয়া যাবে।  কোডমার্শাল প্ল্যাটফর্ম ছাড়াও দেশের আরও কিছু অনলাইন ফ্ল্যাটফর্মে শিক্ষার্থীদের অনুশীলনমূলক প্রতিযোগিতার আয়োজন করা হবে বলে জানান প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী কাব্য আহমেদ।

দেশের ১৬টি শহরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। শহরগুলো হলো রংপুর, রাজশাহী,  খুলনা,  সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা , গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ।

আঞ্চলিক প্রতিযোগিতা আগামী ৬ মার্চ থেকে ৩ এপ্রিলের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম প্রকৌশল  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ৯ এপ্রিল ঢাকার  কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে কুমিল্লা, টাঙ্গাইল ও ঢাকা অঞ্চলের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন শুরু হবে বলে জানা গেছে। অন্যান্য আঞ্চলিক প্রতিযোগিতার দিন ও রেজিস্ট্রেশনের সূচি অচিরেই ঘোষণা করা হবে।     

জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজনে রয়েছে আইসিটি বিভাগ, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে রবি, বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল।

প্রতিযোগিতা সম্পর্কে জানা যাবে http://www.nhspc.org/ এই ওয়েবসাইট থেকে। ফেসবুক পেজ www.facebook.com/nhspcbd থেকেও জানা যাবে বিস্তারিত।

/এইচএএইচ/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ