খান একাডেমির তথ্য এখন বাংলায়

Send
মাহবুবুর রহমান
প্রকাশিত : ১৫:৩৮, মার্চ ০২, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৫:৩৮, মার্চ ০২, ২০১৬

বাংলা ভাষায় খান একাডেমির তথ্য

অনলাইন এডুকেশন প্ল্যাটফর্ম খান একাডেমির বাংলা সংস্কণের উদ্বোধন হলো। মঙ্গলবার রাতে ঢাকার গুলশানের স্প্রেকট্রা কনভেশন সেন্টারে এক সংবাদ সম্মেলনের মধ্যে দিয়ে এটি যাত্রা শুরু করে।

বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও দুঃস্থ শিশুদের জন্য শিক্ষা প্রচারে নিবেদিত অলাভজনক প্রতিষ্ঠান আগামী ও গ্রামীণফোন এ বাংলা সংস্করনের উন্মোচন করে। খান একাডেমির বাংলা সংস্করণের লিঙ্ক হলো- www.bn.khanacademy.org উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, গ্রামীণফোনের প্রধান নির্বাহী রাজীব শেঠি ও আগামী এডুকেশন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মসিহুজ্জামান।

সংবাদ সম্মেলনে জানানো হয় আগামী, গ্রামীণফোন ও খান একাডেমির যৌথ সহযোগিতার ভিত্তিতে খান একাডেমির বাংলায় রূপান্তর সম্ভব হয়েছে। এ সহযোগিতার অংশ হিসেবে গত ৮ মাসে ২ মিলিয়ন শব্দ ও ছয় শতাধিক ভিডিও বাংলা ভাষায় রূপান্তর করা হয়েছে। খান একাডেমি রূপান্তরের এ কার্যক্রম এখনও চলছে। সামনের দিনগুলোতে এতে আরও বেশি কন্টেন্ট ও অতিরিক্ত অনেক বিষয় যুক্ত হবে। এ ছাড়াও,  খান একাডেমি বাংলা ওয়েবসাইটের মূল্যায়ণ ও বিস্তৃতির জন্য স্কুল পর্যায়ে একটি পরীক্ষামূলক গবেষণা চালানোর পরিকল্পনা করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের উন্নতির জন্য সব সময়ই নতুন প্রজন্মকে প্রস্তুত করতে হবে, যারা হবে আধুনিক বাংলাদেশের নির্মাতা।

তিনি দেশের কোমলমতি শিক্ষার্থীদের কাজে আসে এমন সব কনটেন্ট নিয়েই খান একাডেমি বাংলায় কাজ করার অনুরোধ করেন।

রাজীব শেঠি বলেন, এ মহৎ উদ্যোগের অংশ হতে পেরে গ্রামীণফোন অত্যন্ত গর্বিত। এখন, বাংলা ভাষা-ভাষী শিক্ষার্থী ও শিক্ষাবিদরা যেকোনও জায়গায় যেকোনও সময় তাদের হাতের নাগালে উচ্চ মানসম্পন্ন শিক্ষা উপকরণ খুঁজে পাবে।

দেশজুড়ে শিক্ষার্থী, বাবা-মা ও শিক্ষকরা যেনও বিনামূল্যে এ অনলাইন শিক্ষা কার্যক্রমকে শিক্ষার উৎস হিসেবে সঠিক ব্যবহার করতে পারে এটা নিশ্চিত করতে আমাদের কার্যক্রম ধারাবাহিকভাবে চলবে- বলেন আগামী এডুকেশন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মসিহুজ্জামান।

খান একাডেমি সব বয়সী শিক্ষার্থীর জন্য অনলাইনে বিনামূল্যে বিষয়ভিত্তিক শিক্ষার উপকরণ ও উৎসভিত্তিক সহায়তা দিয়ে আসছে। খান একাডেমিতে রয়েছে নিয়মিত চর্চার অনুশীলন, নির্দেশনামূলক ভিডিও, ড্যাশবোর্ড বিশ্লেষণ ও শিক্ষা উপকরণ যার মাধ্যমে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ও এর বাইরে নিজেদের মতো করে অধ্যয়নের মাধ্যমে ক্ষমতায়নের সুযোগ পাবে।

/এইচএএইচ/

লাইভ

টপ