behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

বাংলাদেশ একদিন হার্ডওয়্যার শিল্পের নেতৃত্ব দেবে: পলক

রুশো রহমান১৮:৪৬, মার্চ ০৩, ২০১৬

আ হ ম মুস্তফা কামাল

‘মিট ডিজিটাল বাংলাদেশ’ স্লোগানে শুরু তিনদিনের ‘বাংলাদেশ আইসিটি এক্সপো’ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে। বিকেলে মেলার উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

বৈশ্বিক ব্র্যান্ডের পাশাপাশি দেশি ব্র্যান্ডর প্রযুক্তি পণ্য সেবা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের চমক লাগানো উদ্ভাবনার প্রদর্শনী এবং ব্যবসা, উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের মধ্যে মেলবন্ধন এবং প্রযুক্তিবিদদের বিষয়ভিত্তিক সভা সেমিনারের মধ্য দিয়ে দ্বিতীয়বারের এ মেলার আয়োজন করা হয়েছে।

সরকারের আইসিটি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে এই মেলার আয়োজন করেছে। 

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আইসিটি এক্সপো-২০১৬ দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নকে ত্বরান্বিত করবে। ডিজিটাল বাংলাদেশ ও ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার। ইতিমধ্যে প্রযুক্তি খাতকে দেশের সবার অংশগ্রহণ নিশ্চিত করতে জনগণকে তথ্যপ্রযুক্তি সম্পর্কে ধারণা দিতে সরকার বিভিন্ন কর্মসূচি পালন করছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি (বিসিএস) এএইচএম মাহফুজুল আরিফ, মেলার আহ্বায়ক নজরুল ইসলাম মিলন, মাইক্রোসফট দক্ষিণ এশিয়া নিউ মার্কেটের প্রেসিডেন্ট মিশেল সিমনস, ডেল দক্ষিণ এশিয়া অঞ্চলের মহাব্যবস্থাপক হারজিৎ সিং। 

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশীয় প্রযুক্তি শিল্পের টেকসই উন্নয়ন ও সম্ভাবনার প্রতিচিত্র তুলে ধরতেই দ্বিতীয়বারের মতো আমরা ভিন্নমাত্রায় আয়োজন করেছি বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৬। সফটওয়্যার শিল্পে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি বাংলাদেশ একদিন হার্ডওয়্যার শিল্পেও নেতৃত্ব দেবে, এই প্রত্যয়কে ধারণ করে আমরা তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে চাই।

শ্যাম সুন্দর শিকদার বলেন, তথ্যপ্রযুক্তির অত্যাধুনিক পণ্য ও সেবার উপস্থাপন, উৎপাদক, বিক্রেতা-ক্রেতার মতবিনিময়, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে জনসচেতনতা বৃদ্ধি ও ব্যাপক বেচাকেনার অবারিত সুযোগ এনে দেবে এ আয়োজন।

জুনাইদ আহমেদ পলক

স্বাগত বক্তব্যে কম্পিউটার সমিতির সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ বলেন, সফটওয়্যার ও হার্ডওয়্যার, গবেষক ও উদ্ভাবক এবং উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের মধ্যে মিতালি গড়ে তুলতেই এই মেলার আয়োজন করা হয়েছে। প্রযুক্তি ভোক্তা থেকে নিজস্ব ব্র্যান্ড প্রতিষ্ঠার মাধ্যমে উৎপাদক দেশ হতে সরকারি ও বেসরকারি উদ্যোগগুলো যেন সমান্তরালভাবে চলতে পারে ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৬’ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ কম্পিউটার সমিতি এখন সেই উদ্যোগ বাস্তবায়ন করছে। তিনি আরও বলেন, আমার বিশ্বাস, বৈদেশিক মুদ্রা সাশ্রয়, নতুন কর্ম সংস্থান সৃষ্টি এব সর্বোপরি ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে জীবন মানের উন্নয়ন ঘটাতে এই মেলা জনসচেতনতা তৈরি করতে মাইলফলক হিসেবে কাজ করবে।  

মেলায় রয়েছে ৫৯টি প্যাভেলিয়ন ও ৭০টি স্টল। মেলাকে স্থানীয় উৎপাদক, পণ্য প্রদর্শন, ইনোভেশন, মিট উইথ ইন্টারন্যাশনাল ম্যানুফ্যাকচারার্স, ডিজিটাল লাইফস্টাইল, মেগা সেল, বিজনেস টু বিজনেস ম্যাচমেকিং নিয়ে আটটি বিশেষায়িত অঞ্চলে ভাগ করা হয়েছে।

মেলাতে শিশুদের নিয়ে ডিজিটাল ছবি আঁকা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ ছাড়াও মেলায় রয়েছে একটি ইনোভেশন জোন।

মেলা চলাকালে স্থানীয় পর্যায়ে উৎপাদনের সম্ভাবনা ও চ্যালেঞ্জ, ক্লাউড কম্পিউটিং, শিক্ষায় তথ্যপ্রযুক্তি, ই-স্বাস্থ্যসেবা, ই-গভর্নেন্স, আইটি এনাবল ও ট্রেড কর্মাসের সম্ভাবনা, তথ্যপ্রযুক্তিতে মানবসম্পদের উন্নয়ন, ক্রস বর্ডার সাইবার ক্রাইম, ডিজিটাল নিরাপত্তা, ইন্টারনেট অব থিংস ইত্যাদি বিষয়ে ১১টি সেমিনার অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্র, চীন, মালয়েশিয়া, ফিলিপাইন, ভারত, সিঙ্গাপুরসহ ১০টির বেশি দেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, প্রকৌশলী, প্রোগ্রামাররা সেমিনারে প্রবন্ধ পাঠ ও আলোচনায় অংশ নিচ্ছেন। ৫টি দেশিসহ ২০টির বেশি আন্তর্জাতিক ব্র্যান্ডের পাশাপাশি দেশীয় শতাধিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, সংগঠন ও ২০টির বেশি মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতর প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। 

সবার জন্য উন্মুক্ত এই মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকছে। মেলা প্রাঙ্গনে প্রবেশ করেই বিনামূল্যে উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করতে পারছেন দর্শনার্থীরা।

/এইচএএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ