behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

‘নাইস টু মিট ইউ’

হিটলার এ. হালিম২০:৪২, মার্চ ০৪, ২০১৬

মেলায় রোবট ‘রিবো’

‘হ্যান্ডশেক কর’

‘হ্যান্ডশেকই তো করছি’

‘ইয়েস’

‘নাইস টু মিট ইউ’

‘থ্যাংক ইউ’

এটি একটি রোবট শিশুর সঙ্গে মানব শিশুর কথোপকথন। ৭ বছর বয়সী দিব্য একটি রোবট শিশুর সঙ্গে কথা চালিয়ে গেল। হ্যান্ডশেক করতে রোবট শিশুটি তার রোবটিক বাহু বাড়িয়ে দিল দিব্যর পানে। ছোট্ট দিব্য রোবটের সঙ্গে হাত মেলাতে পেরে খুশি। ঘটনাটি ঘটেছে শুক্রবার দুপুরে কম্পিউটার মেলায়। শুধু দিব্য নয়, ছোট বড় সবার সঙ্গে রোবট শিশু ‘রিবো’ হাত মিলিয়েছে। মানবকলণ্যাণের জন্য রোবটটি তৈরি করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৬’ –এ ইনোভেটিভ জোনে এই রোবট ছাড়াও আরও অনেক আবিষ্কার দেখানো হচ্ছে। এর মধ্যে রয়েছে কৃষকের ফসলের ক্ষেতে পোকা তাড়ানোর রোবটিক যন্ত্র, ড্রোন ইত্যাদি।

এর একটু পাশেই রয়েছে গেমিং জোন। তরুণরা গেমস খেলায় মত্ত। বিনোদনের পাশাপাশি পুরস্কার জিতে নেওয়ার সুযোগ রয়েছে। সেখানে চলছে গেমারদের জন্য গিগাবাইটের উদ্যোগে জি১ গেমিং প্রতিযোগিতা।

এমনই শতেক আয়োজন নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে তথ্যপ্রযুক্তি মেলা।

মেলায় এইটপিয়ারস নামের একটি দেশীয় প্রতিষ্ঠান দেখাচ্ছে তাদের তৈরি লুজ কন্ট্রোল নামের টুডি গেম। এ ছাড়াও বাংলায় অ্যাকাউন্টিং ও ইনভেন্টরি সফটওয়্যার হালখাতা এবং বল্টু ফান-আনলিমিটেড নামের দুটি সফটওয়্যার দেখাচ্ছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজালাল বললেন, শিগগিরই লুজ কন্ট্রোল গেমটি অ্যাপ স্টোরে অবমুক্ত করা হবে। আর বল্টু ফান-আনলিমিটেডও সবার ভালো লাগবে আশা করি।          

সাম্প্রতিক সময়ের বহুল আলোচিত এটিএম কার্ডের জালিয়াতি নিয়ে দেশে যখন হুলস্থুল চলছে তখন ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৬’ -এ দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান কণা সফটওয়্যার লিমিটেড (এসএল) জানিয়ে দিল এই প্রতিষ্ঠানটি চিপভিত্তিক কার্ডের সুরক্ষিত নিরাপত্তা নিয়ে কাজ করে। প্রতিষ্ঠানটি এবারের আয়োজনের সিলভার ক্যাটাগিরির পৃষ্ঠপোষকও। প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ব্যবস্থাপক মোহাম্মদ আরিফুর রহমান বললেন, কণা এসএল স্মার্ট কার্ডের পেমেন্ট সলিউশন প্রোভাইডার। প্রতিষ্ঠানটি এরই মধ্যে ইনোভেটিভ কণা পেমেন্ট প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করতে পেরেছে। যার মাধ্যমে মোবাইল দিয়েই ডেবিট, ক্রেডিট ও প্রি-পেইড কার্ডে পেমেন্ট দেওয়া সম্ভব।

তিনি জানান, কণা এসএল বিশ্বের ৬০টির বেশি দেশে কার্ডভিত্তিক কনসালটেন্সি করে এবং ৩০০ টিরও বেশি ব্যাংকে সেবা দেয়। জানা গেল, বাংলাদেশেই রয়েছে প্রতিষ্ঠানটির আরঅ্যান্ডডি, ডেভেলপমেন্ট, সলিউশন, সেলস, মার্কেটিং কার্যক্রম। তিনি উল্লেখ করেন, বিভিন্ন ব্যাংকে কার্ডের যে সমস্যা হয়েছে তার জন্য বিদেশ থেকে বিশেষজ্ঞ আনার কোনও প্রয়োজন নেই। আমরাই পারব। কারণ বিভিন্ন দেশে আমরাই এই সেবা দিয়ে থাকি।

চলছে গেমিং প্রতিযোগিতা

শুক্রবার মেলার দ্বিতীয় দিন দুপুরে তেমন একটা লোকসমাগম হয়নি। তবে বিকেল হতে হতে মেলায় আগত দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। জমে ওঠে মেলা। অনেককেই হ্রাসকৃত মূল্যে ল্যাপটপ, ট্যাবলেটসহ বিভিন্ন ধরনের ডিভাইস কিনতে দেখা গেছে। ছেন। কেউ আবার কেউ মনের আনন্দে ঘুরে ঘুরে দেখছেন পছন্দের প্রযুক্তি পণ্য সামগ্রী।

মেলায় দেশি মোবাইল ওয়ালটনে দিচ্ছে ২০ ভাগ ছাড়ে মোবাইল কেনার সুযোগ। এ ছাড়াও রয়েছে ৩০ দিন পর্যন্ত রিপ্লেসমেন্ট এর সুবিধা।

সিম্ফনি মেলা উপলক্ষে ৫টি নতুন স্মার্টফোন নিয়ে এসেছে। এ ছাড়াও তাদের নতুন, পুরাতন মডেলের প্রতিটি স্মার্টফোনে দিচ্ছে ৪ ভাগ ছাড়।

দেশি ল্যাপটপ দোয়েল তাদের প্রতিটি ল্যাপটপে দিচ্ছে বাজার মূল্য থেকে এক হাজার টাকা ছাড়। আর ২৫০ টাকায় পাওয়া যাচ্ছে দোয়েলের ৮ জিবি পেনড্রাইভ। উই ফোন দিচ্ছে নানা ছাড়।

গেজেট গেং সেভেন দিচ্ছে নির্দিষ্ট কিছু মডেলের স্মার্টফোন এবং ট্যাবে ৪ হাজার টাকা পর্যন্ত ছাড়। দেশীয় ব্র্যান্ড নিউম্যানে রয়েছে নানা ডিজাইনের স্পিকার, মাউস, কি-বোর্ড সাথে রয়েছে ছাড়।

মেলা শেষ হবে শনিবার। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

/এইচএএইচ/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ