behind the news
Vision  ad on bangla Tribune

ফ্রিল্যান্সিংয়ে কড়াইল বস্তির শিক্ষার্থীদের সাফল্য

টেক ডেস্ক১৬:৫৩, মার্চ ০৭, ২০১৬

ফ্রিল্যান্সিংয়ে সাফল্য

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজের জন্য উৎসাহ দিতে সম্প্রতি বিডিং নামের একটি প্রতিযোগিতার আয়োজন করে ডেনমার্কভিত্তিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। প্রতিষ্ঠানে প্রশিক্ষণরত বর্তমান শিক্ষার্থীর পাশাপাশি সাবেক শিক্ষার্থীরাও এই প্রতিযোগিতায় অংশ নেয়। শিক্ষার্থীদের মধ্যে কড়াইল বস্তিতে বসাবসরত অনেক শিক্ষার্থীও রয়েছে। কোডারট্রাস্টের দাবি, বিডিং প্রতিযোগিতার মাধ্যমে ১২ হাজার ডলারের কাজ পেয়েছেন দেশের ফ্রিল্যান্সারা। এর মধ্যে কড়াইল বস্তির অনেক ফ্রিল্যান্সার কাজ পেয়েছেন।

কোডারট্রাস্ট কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের বিডিং প্রতিযোগিতায় ব্যাপক সাড়া পড়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা প্রায় ১২ হাজার ডলারের কাজ পেয়েছেন। প্রতিযোগিতায় প্রায় ৫০ জনের মতো শিক্ষার্থী অংশ নেন। এদের প্রত্যেকে আন্তর্জাতিক ফ্রিল্যান্সিং বাজারে প্রতিনিয়ত কাজের জন্য আবেদন করে কাজ পাচ্ছেন।

কোডারসট্রাস্টের প্রতিষ্ঠাতা ফার্দিনান্দ বলেন, প্রতিযোগিতার শুরু থেকেই, আমাদের সবাইকে অবাক করে বনানীর কড়াইল বস্তির ছাত্র-ছাত্রীরা তাদের দক্ষতার প্রমাণ দিয়েছে। কোনওরকম আর্থিক ও পারিবারিক প্রতিবন্ধকতা তাদেরকে বেঁধে রাখতে পারেনি। কোডারসট্রাস্ট থেকে প্রশিক্ষণ নিয়ে প্রথম মাস শেষে প্রায় ২০০টি প্রকল্প সম্পূর্ণ করেছে এখানকার শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা মোট ২ হাজার ৬৩০টি প্রকল্পে আবেদন করেছে।

বস্তির শিক্ষার্থীদের সাফল্য

কোডারসট্রাস্ট কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীদের জন্যে কোডারসট্রাস্ট -এর অনলাইন সাপোর্ট প্রতিদিন ২৪ ঘণ্টা চালু থাকে। শিক্ষার্থীরা যেকোনও সময় যেকোনও সমস্যা নিয়ে প্রশ্ন করতে পারেন। এছাড়া শিক্ষার্থীদের উন্নতমানের শিক্ষা প্রদানের লক্ষ্যে কোডারসট্রাস্ট বনানীতে তাদের কার্যক্রম বড় পরিসরে শুরু করেছে।

উল্লেখ্য, কোডারসট্রাস্ট গত এক বছরে দেশে বেশ কয়েকটি প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছে। শিক্ষার্থীদের কোড বিষয়ে দক্ষ করে তুলতে দক্ষ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সম্প্রতি কড়াইল বস্তির শিক্ষার্থীদের কোড শেখার বিষয়ে প্রশিক্ষণ দেয় প্রতিষ্ঠানটি।

/এইচএএইচ/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ