স্মার্টফোনে তোলা চার জনপ্রিয় ছবি

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ১৬:২৮, মার্চ ১৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৬:২৮, মার্চ ১৩, ২০১৬

স্মার্টফোন সহজলভ্য হওয়ার পর থেকেই মানুষ ক্যামেরার সঙ্গ অনেকটাই ত্যাগ করেছে। কারণ স্মার্টফোনেই তারা ক্যামেরার সুবিধা পেয়ে থাকে। আর এই স্মার্টফোন আসার পর থেকে মানুষের ছবি তোলার অভ্যাসই বদলে গেছে। তারা এখন আগের চেয়ে বেশি ছবি তোলে।

চলার পথে, উঠতে বসতে, রোজই আমরা ছবি তুলে নিচ্ছি স্মার্টফোনের ক্যামেরায়। এটা আমাদের একটা অভ্যাসে পরিণত হয়েছে। তবে এই অভ্যাসের কারণেই কিছু কিছু সময় ঘটে যাচ্ছে দারুণ সব ঘটনা।

স্মার্টফোন দিয়ে তোলা ছবি বিবেচিত হচ্ছে অনন্য সৃষ্টি হিসেবে। এমনই কয়েকটি ছবি হলো ব্লু আইড ওম্যান, ক্যাপচারিং মোমেন্টস অ্যালং দ্য জার্নি, আ ডে অন দ্য বিচ এবং গঙ্গরমায়া বিহারায়া মন্দির। কোনও কিছু দেখে আমাদের মতোই স্মার্টফোনের ক্যামেরার শাটারে হাত চলে গিয়েছিল এদেরও। সেই ছবিই এখন হয়ে উঠেছে বিস্ময়। ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবির সঙ্গে পাল্লা দেওয়া এই ছবিগুলো দেখে মুগ্ধ হয়েছে সোশ্যাল মিডিয়া।

ব্লু আইড  উইম্যান

ব্লু আইড  উইম্যান

স্পেনের বার্সোলোনার কিম হান্সক্যাম্প এই ছবিটি তুলেছেন তার স্মার্টফোন ক্যামেরায়। ২০১৩ সালের আইফোন ফটোগ্রাফ অ্যাওয়ার্ড (পিপল বিভাগে) প্রথম পুরস্কার জিতে নেয় এই ছবি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তার আগে থেকেই।

ক্যাপচারিং মোমেন্টস অ্যালং দ্য জার্নি

ক্যাপচারিং মোমেন্টস অ্যালং দ্য জার্নি

হাডসন নদীর উপত্যকা ধরে ট্রেনে যাত্রা করার সময় এক দম্পতির নিশ্চিন্তে ঘুমোতে দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন ভন লু। তাদের বিন্দুমাত্র বিরক্ত না করে এই ছবিটি তোলেন তিনি। আইফোন ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস ২০১৫-এ তৃতীয় স্থান পাওয়া এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। লুন বলেন, ওই দম্পতির ঘুম দেখে মনে হচ্ছিল বিশ্বের কোনও কিছুই আর তাদের প্রয়োজন নেই। ব্যাপারটিকে আমার খুবই রোমান্টিক লাগে। দেখে মনে হচ্ছিল যেন সিনেমার দৃশ্য।

আ ডে অন দ্য বিচ

আ ডে অন দ্য বিচ

পার্থিব জীবনের বহমানতা তুলে ধরেছে এই ছবি। সিসিলির সোনালি সমুদ্রতটে বর্ষীয়ান দম্পতির ঘুমের ছবি তোলেন তুরি কালাফাতো। ২০১৫ সালের সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হয় এই ছবিটি।

গঙ্গরমায়া বিহারায়া মন্দির

গঙ্গরমায়া বিহারায়া মন্দির

সোনালি রোদের আলোয় ঝলমল করছে শ্রীলঙ্কার কলম্বোর গঙ্গরমায়া বিহারায়া মন্দির। নীল আকাশের নিচে বৌদ্ধমূর্তি ধরা পড়েছে সম্পূর্ণ অপেশাদার ফটোগ্রাফার জো কিং-এর স্মার্টফোন ক্যামেরায়। সেলিব্রিটি ক্রুজের বিচারে এই ছবিটি বেস্ট ফটো টেকেন অন আ স্মার্টফোন নির্বাচিত হয়েছে। বিচারকের আসনে ছিলেন বিশ্বের অন্যতম বিখ্যাত ফটোগ্রাফার স্টুয়ার্ট ফ্রাঙ্কলিন।

/এইচএএইচ/

লাইভ

টপ