Vision  ad on bangla Tribune

উন্মুক্ত হলো ‘অ্যান্ড্রয়েড এন’ এর পরীক্ষামূলক সংস্করণ

আনোয়ারুল ইসলাম জামিল১১:০০, মার্চ ১৪, ২০১৬

android-n-update-hero-1200-80গুগল তাদের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী  পরীক্ষামূলক সংস্করণ উন্মুক্ত করেছে। ‘অ্যান্ড্রয়েড এন’ ছদ্মনামে প্রকাশিত এই সিস্টেমে স্লিপ স্ক্রিন ও উন্নত নোটিফিকেশন ব্যবস্থা যুক্ত করা হয়েছে।
বিবিসির এক প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে। সাধারণত গুগল তাদের বার্ষিক ডেভেলপার সম্মেলনে অপারেটিং সিস্টেমের পরীক্ষামূলক সংস্করণ প্রকাশ করে থাকে। তবে এবার কিছুটা আগেই তারা ‘অ্যান্ড্রয়েড এন’ উন্মোচন করল। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, এ কাজের পেছনে তাদের বেশ কিছু উদ্দেশ্য রয়েছে। গুগল চায়, সব অ্যান্ড্রয়েড অপারেটিংয়ে চালিত স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো যেন ঠিক সময়ে তাদের নতুন অপারেটিং সিস্টেম হাতে পায়। এ মুহূর্তে অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনের মাত্র ৩ শতাংশ অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ মার্শম্যালো দ্বারা চালিত।
এ প্রসঙ্গে অ্যান্ড্রয়েডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিরোশি লোকিমিয়ার বলেছেন, এই মার্চেই পরীক্ষামূলক সংস্করণ প্রকাশ ও সবার মতামত সংগ্রহ করার ফলে আমরা তাদের মতামত অনুযায়ী উন্নতি করতে পারব। একই সঙ্গে আসছে গ্রীষ্মে আমরা স্মার্টফোন নির্মতাদের হাতে পূর্ণাঙ্গ সংস্করণ তুলে দিতে পারব। গুগল তাদের অপারেটিং সিস্টেম সংক্রান্ত একটি পরিসংখ্যান অনুযায়ী তাদের ললিপপ সংস্করণ সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে। প্রায় ৩৬ শতাংশ ডিভাইসে ব্যবহৃত হচ্ছে ললিপপ।

অন্যদিকে, প্রথমবারের মতো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে যুক্ত হচেছ স্প্রিন্ট স্ক্রিন সুবিধা। মাল্টি টাস্কিংয়ের জন্য বেশ সুবিধাজনক এই সুবিধা অ্যাপলের আইওএস কিংবা মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে যুক্ত রয়েছে। এ সুবিধা চালু হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা একই সঙ্গে দুটি কিংবা তার বেশি অ্যাপ চালাতে পারবেন। তাছাড়া পরিবর্তন আসছে নোটিফিকেশন ও সেটিংসেও। একই সঙ্গে ব্যাটারির উন্নতি সাধনের দিতেও মনোযোগী হয়েছে তারা।

/এনএস/এইচএএইচ/

লাইভ

টপ