behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

সিসটেকের প্রযুক্তিবিষয়ক বই ও সেবা অনলাইনে

রুশো রহমান১৭:১৫, মার্চ ১৪, ২০১৬

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

সিসটেক পাবলিকেশন্সের বই ও তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সেবা এখন www.systechpublications.com.bd এই পোর্টালে পাওয়া যাবে।

সম্প্রতি পোর্টালটির উদ্বোধন করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। এসময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনীল পুস্তক প্রকাশক সমিতির সহ-সভাপতি এবং অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম, সিসটেক ডিজিটালের প্রধান নির্বাহী এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশান অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেসের (বেসিস) সহ-সভাপতি এম রাশিদুল হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিসটেক পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিসটেক ডিজিটাল লিমিটেডের মাহবুবুর রহমান।

মুনির হাসান বলেন, প্রকৃতপক্ষে সিসটেক বাংলা ভাষায় কমপিউটার শিক্ষার এক নীরব বিপ্লবের সূচনা করেছিল নব্বইয়ের দশকে। আজ বাংলাদেশে, একেবারে অজ পাড়াগাঁও থেকে উঠে আসা এমন অসংখ্য মধ্যবয়স্ক কমপিউটার প্রফেশনাল পাওয়া যাবে যারা আজাকের প্রজন্মকে আইসিটি ক্ষেত্রে বলিষ্ঠভাবে প্রয়োজনীয় নেতৃত্ব দিতে পারলেও, এই সমস্ত তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের কাছে এক সময় কম্পিউটার শেখার জন্য একমাত্র যে মাধ্যমটি ছিলো, সেটি হলো সিসটেক পাবলিকেশন্সের বাংলায় লেখা কম্পিউটার বিষয়ক বইগুলো। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রায় ২১ বছর যাবৎ সিসটেক যে হাজারও চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশের তৃণমূলে নীরবে তথ্যপ্রযুক্তির বই ও আরও নানান সেবা দিয়ে যাচ্ছে আমার কাছে তা বিস্ময়কর। সিসটেক পাবলিকেশন্সের পোর্টালটি ডিজিটাল বাংলাদেশেকে তার স্বপ্ন পূরণের পথে অনেকগুলো ধাপ এগিয়ে যেতে সাহায্য করবে।

মাজহারুল ইসলাম বলেন, তথ্য প্রযুক্তির বইগুলোকে অনলাইনের মাধ্যমে এবং ই-বুক আকারে দেশের সর্বত্র ছড়িয়ে দেওয়ার এই প্রয়াসটি দেশের মানুষকে আবার বই কেনার জন্য উৎসাহিত করবে। বর্তমানের তরুণ প্রজন্ম অনেক বেশী প্রযুক্তি নির্ভর হয়ে পড়ায় কাগজে ছাপানো বইয়ের তুলনায় ই-বুক ফরম্যাটের বই ব্যবহারে অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে।

মাহবুবুর রহমান বলেন, সিসটেক পাবলিকেশন্স তার জন্মলগ্ন থেকেই এদেশের সাধারণ জনগোষ্ঠীর কাছে মাতৃভাষায় সহজ, সরল ও তাদের বোধগম্য করে কম্পিউটার ও প্রযুক্তির বিষয়গুলো শেখানোর উদ্দেশ্যে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন্ বই, মাল্টিমিডিয়া কনটেন্ট, প্রিন্ট ও ডিজিটাল মাধ্যম পত্রিকা ও প্রোগ্রাম, ওয়েব সাইটে নানা শিক্ষামুলক রিসোর্স বিনামূল্যে প্রভৃতি একের পর এক অসংখ্য উদ্যোগ নিয়ে গেছে।

/এইচএএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ