টুইটারে কেটি পেরি প্রথম, দ্বিতীয় জাস্টিন বিবার

দায়িদ হাসান মিলন১৯:০০, মার্চ ২১, ২০১৬

টুইটার

আজ ১০ বছর পূর্ণ হলো খুদে ব্লগ টুইটারের। ২০০৬ সালের এই দিনে যাত্রা শুরু করে সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি। বর্তমানে এটা বিশ্বের অন্যতম শীর্ষ একটা সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

আসুন জেনে নিই এই ১০ বছরে টুইটার সম্পর্কিত কিছু ঘটনা-

১. টুইটার ২১ মার্চ ২০০৬ সালে যাত্রা শুরু করে। টুইটারে প্রথম টুইট করে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডোর্সি। মূলত তিন জনের সম্মিলিত প্রচেষ্টায় টুইটার প্রতিষ্ঠিত হয়। এরা হলেন- বিজ স্টোন, ইভান উইলিয়ামস এবং জ্যাক ডোর্সি।

রিয়েল-টাইম স্ট্যাটিসটিকস -এর পক্ষ থেকে বলা হয়, প্রতিদিন প্রায় ৫০০ মিলিয়নের মতো টুইট করা হয় যা বছর শেষে দাঁড়ায় ২০০ বিলিয়নে।

২. টুইটারের সাফল্য নির্ভর করে মূলত মাসিক মোট ব্যবহারকারীর ওপর। গত ৩ মাসে টুইটারের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩২০ মিলিয়ন। এর মধ্যে ২৫৪ মিলিয়ন ব্যবহারকারী যুক্তরাষ্ট্রের বাইরের।

অন্যদিকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ডোর্সি বলেন, আরও ৫০০ মিলিয়ন মানুষ লগ-ইন ছাড়াই টুইটার ব্যবহার করে।

৩. টুইটার শাসনকারী রানী বলা হয় কেটি পেরিকে। বর্তমানে তার অনুসারীর সংখ্যা ৮৪ মিলিয়নেরও বেশি। টুইটারে ৭৭ মিলিয়ন অনুসারী নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে জাস্টিন বিবার। আর তৃতীয় অবস্থানে রয়েছে টেইলর সুইফট। তার অনুসারীর সংখ্যা ৭২ মিলিয়ন।

৪. কয়েকটি পরিসংখ্যানে দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর তালিকায় তিনে আছে টুইটার। এই তালিকার শীর্ষে আছে ফেসবুক। এর মোট ব্যবহারকারীর সংখ্যা ১.৫ বিলিয়ন। আর দ্বিতীয় অবস্থানে আছে ফেসবুক পরিচালিত ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রামের মোট ব্যবহারকারীর সংখ্যা ৪০০ মিলিয়ন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এইচএএইচ/

লাইভ

টপ