এজ ব্রাউজারে এক্সটেনশন সুবিধা

Send
আনোয়ারুল ইসলাম জামিল
প্রকাশিত : ১১:৩০, মার্চ ২৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১১:৩০, মার্চ ২৩, ২০১৬

মাইক্রোসফটের এজ ব্রাউজার

মাইক্রোসফটের সর্বশেষ ব্রাউজার এজ-এ যুক্ত হলো এক্সটেনশন ব্যবহারের সুবিধা। উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেমে এজ ডিফল্ট ব্রাউজার হিসেবে প্রিলোডেড অবস্থায় থাকে। তথ্যপ্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ খবর।

উইন্ডোজ-১০ -এর একটি হালনাগাদ সংস্করণ উন্মুক্ত হয়েছে। এই সংস্করণে অন্তর্ভুক্ত থাকা এজে পাওয়া যাবে এক্সটেনশন ব্যবহারের সুবিধা। এক্সটেনশন হচ্ছে এমন সব প্রোগ্রাম যা ব্রাউজারে সংযুক্ত হয়ে সেখানে নতুন কিছু ফিচার চালু করে। গুগল ক্রোমে কিংবা সাফারির মতো ব্রাউজারের বিভিন্ন এক্সটেনশন তুমুল জনপ্রিয়। মাইক্রোসফট এবার সে পথেই হাটছে। নতুন এই ফিচার উপভোগ করতে হলে প্রথমে ব্যবহারকারীকে যেতে হবে এজের ডানদিকের কোণায় একটি অপশনে। সেখান থেকে চালু করা যাবে এক্সটেনশন প্যানেল। তবে এখন খুব বেশি এক্সটেনশনের দেখা মিলবে না এজের জন্য।

সবার জন্য এক্সটেনশন উন্মুক্ত হওয়ার পর থেকে মাইক্রোসফটের অনলাইন স্টোর উইন্ডোজ স্টোরে পাওয়া যাবে বিভিন্ন এক্সটেনশন। এখন পর্যন্ত তিনটি এক্সটেনশন ব্যবহার করতে পারবেন এজ ব্যবহারকারীরা। এগুলো হলো- মাইক্রোসফট ট্রান্সলেটর, মাউস জেস্টার এবং রেডিট ইনহ্যান্সমেন্ট স্যুট। তবে মাইক্রোসফট জানিয়েছে, আরও অনেক এক্সটেনশন মুক্তির অপেক্ষায়। এর ভেতরে একটি জনপ্রিয় অ্যাডব্লক প্লাস এক্সটেনশন। এক্সটেনশন ছাড়াও কিছু পরিবর্তন এসেছে মাইক্রোসফট এজে। যুক্ত হয়েছে পিনড ট্যাব সুবিধা, একই সঙ্গে পেস্ট অ্যান্ড গো এবং পেস্ট অ্যান্ড সার্চ -এর মতো অপশন এসেছে টাস্কবার অপশনে।

/এইচএএইচ/

লাইভ

টপ