Vision  ad on bangla Tribune

প্রযুক্তি জগতের শীর্ষ ধনীরা

দায়িদ হাসান মিলন১৬:৩৪, মার্চ ২৩, ২০১৬

জ্যাক ম্য

ফোর্বস সম্প্রতি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় অন্যদের পাশাপাশি রয়েছে প্রযুক্তি জগতের ব্যক্তিরাও।

বিল গেটস

টেক বিলিয়নিয়ারদের তালিকায় শীর্ষস্থানে রয়েছে বিল গেটস। শুধু টেক নয়, সবক্ষেত্র মিলিয়ে পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ১৯৫৫ সালে জন্মগ্রহণ করেন। যুক্তরাষ্ট্রের এই নাগরিকের বর্তমান সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন ডলার।

জেফ বেজস

টেক বিলিয়নিয়ারদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে জেফরি পিটারসন বেজস। তিনি ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। ৪৫.২ বিলিয়ন ডলার মূল্যের সম্পদের অধিকারী এই ব্যক্তি যুক্তরাষ্ট্রের নাগরিক। তিনি প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে গ্রাজ্যুয়েট সম্পন্ন করেন।

মার্ক জাকারবার্গ

প্রযুক্তি জগতের ধনীদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তিনি ২০০৪ সালে মাত্র ১৯ বছর বয়সে ফেসবুক চালু করেন। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৪৪.৬ বিলিয়ন ডলার। জাকারবার্গ যুক্তরাষ্ট্রের নাগরিক।

ল্যারি এলিসন

তালিকার চার নম্বরে আছেন ওরাকল-এর প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। এলিসন ১৯৭৭ সালে ওরাকল প্রতিষ্ঠা করেন এবং ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলেন। যুক্তরাষ্ট্রের এই নাগরিকের বর্তমান সম্পদের পরিমাণ ৪৩.৬ বিলিয়ন ডলার।

ল্যারি পেজ

ল্যারি পেজ এই তালিকার পাঁচ নম্বরে আছেন। তিনি গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর প্রধান নির্বাহী হিসেবে কাজ করছেন। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৩৫.২ বিলিয়ন ডলার। তিনিও যুক্তরাষ্ট্রের নাগরিক।

এই কয়েকজন ছাড়া এই তালিকার শীর্ষ দশে আরও যারা আছেন তারা হলেন, যুক্তরাষ্ট্রের নাগরিক অ্যালফাবেট-এর প্রেসিডেন্ট সার্গেই ব্রিন, মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী স্টিভ বালমোর এবং ডেল-এর প্রধান নির্বাহী মাইকেল ডেল।

এছাড়া এই তালিকায় রয়েছেন চীনের দুই নাগরিক। তারা হলেন- আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্য এবং টেনসেন্ট হোল্ডিংস-এর প্রধান নির্বাহী ম্য হতেং।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এইচএএইচ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ