behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

আগামীতে হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার পরিধি আরও বাড়ানো হবে: পলক

টেক রিপোর্ট২০:২৬, মার্চ ২৪, ২০১৬

রংপুরে জুনাইদ আহমেদ পলক

জমজমাট আয়োজনে হয়ে গেল জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার রংপুর ও সিলেটের আঞ্চলিক পর্ব। বৃহস্পতিবার রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় রংপুর আঞ্চলিক পর্ব।

সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বাড়ানো এবং সেটি যাচাই করার সুযোগ দেওয়ার জন্য আমরা গত বছর থেকে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু করেছি। গত বছরের তুলনায় এ বছর এই আয়োজন বাড়ানো হয়েছে। ১৬টি আঞ্চলিক উৎসব হচ্ছে এবার। আগামীতে আমরা এটিকে আরও বাড়াব।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম-সহ আরও অনেকে।

একই দিনে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় সিলেট আঞ্চলিক পর্ব। সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন করেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়া।

সিলেটের বিজয়ীরা

প্রতিযোগিতা সকাল ৮টায় শুরু হয়ে চলে দুপুর ২টা পর্যন্ত। পরবর্তীতে প্রোগ্রামিং প্রতিযোগিতায় দুই ক্যাটাগরিতে ২০ জন এবং কুইজে তিন ক্যাটাগরিতে ৬০ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়। আঞ্চলিক পর্বের পাশাপাশি সারাদেশে প্রতিযোগিতা উপলক্ষে চলছে অ্যাক্টিভেশন কার্যক্রম। মোট এক হাজার হাইস্কুলে চলবে অ্যাক্টিভেশন কার্যক্রম। এরই অংশ হিসেবে ইতিমধ্যে প্রায় ৬৫০টি স্কুলে অনুষ্ঠিত হয়েছে অ্যাক্টিভিশন।

প্রতিযোগিতায় প্রোগ্রামিং ছাড়াও আইসিটি কুইজও অন্তর্ভুক্ত রয়েছে। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং পলিটেকনিক ইনস্টিটিউটের ৪র্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এবার প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য, দেশের ১৬টি শহরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এগুলো হচ্ছে রংপুর, রাজশাহী,  খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ। সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ১৬ এপ্রিল ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

/এইচএএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ