প্রথম ভিডিও গেম

Send
আশিকুর রহমান চৌধুরী
প্রকাশিত : ২২:২৯, মার্চ ২৫, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২২:৩১, মার্চ ২৫, ২০১৬

টেনিস ফর টুপ্রযুক্তি দুনিয়ার খোঁজ যারা রাখেন, তারা মোটামুটি জানেন, ১৯৭২ সালে ‘পং’ নামের একটি টেনিস ভিডিও গেম বাজারে আসে প্রথম। যা বেশ সাড়া ফেলেছিল ওই সময়। তবে  তারও আগে ১৯৫৮ সালে যুক্তরাষ্ট্রের গবেষক ড. উইলিয়াম হিগিনবোথাম ব্রুকহ্যাভেন ন্যাশনাল ল্যাবরেটরিতে গ্রাফিক্সে বলের গতি নির্ণয় ও বাউন্স ডিজাইন করেন। তখন তিনি এ কাজে খুবই উৎসাহ পান। কারণ তিনি ভাবেন তার এ গবেষণা মানুষের আনন্দ দানে কাজে লাগবে। হিগিনবোথাম তখন ‘টেনিস ফর টু’ নামে একটি গেম তৈরি করেন।
৫ ইঞ্চি  মনিটরে গেমটি খেলার জন্য বড় লম্বা দুটি নব ছিল। তবে ‘টেনিস ফর টু’ গেমটি বাজারে তেমন সাড়া ফেলেনি কারণ এ গেমটি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ল্যাবরোটোরি থেকে বোথামেরই বের করা গেমের অনুরূপ ছিল।
কম্পিউটার গেমের ইতি কথার ক্ষেত্রে আরও একটু আগে যেতে হবে কারণ ‘ক্যাথড রে টিউব’ সৃষ্টি থেকে কম্পিউটার গেমের শুরু। ১৯৪৮ সালে পেটেন্ডকৃত ক্যাথড রে মূলত গেম খেলার কাজেই ব্যবহার হতো। গেমের গতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে লম্বা দু’টি নব ব্যবহৃত হতো এ ডিভাইসে।
গেমের ক্ষেত্রে গ্রাফিক্স কাজের সূচনা হয় চল্লিশের দশকে। তখন আর্টিলারি দিয়ে বিমান ধ্বংসের একটি গেম ছিল। যার টার্গেট পূরণ করা ছিল বেশ কষ্টসাধ্য এবং খেলোয়াড়রা কোনও ভাবে টার্গেটে হিট করতে পারলে গ্রাফিক্সের মাধ্যমে মনিটরে বিস্ফোরণও দেখানো হতো।

/এনএস/এমএনএইচ/

লাইভ

টপ