Vision  ad on bangla Tribune

নাসা স্পেস অ্যাপসের ডাটা বুটক্যাম্প অনুষ্ঠিত, নিবন্ধনের শেষ তারিখ ৩০ মার্চ

রুশো রহমান২০:৪১, মার্চ ২৮, ২০১৬

ডাটা বুটক্যাম্প

বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান বলেছেন, তথ্যপ্রযুক্তি, প্রকৌশল ও বিজ্ঞানে বাংলাদেশের অগ্রগতি খুবই সাফল্যজনক। আমাদের তরুণরা এখন এসব বিষয়ে বিশ্বজয় করছে। সাফল্যের এই ধারাবাহিকতায় এগিয়ে চললে একদিন নাসার মতো প্রতিষ্ঠান বাংলাদেশেই তৈরি হবে। আমাদের তরুণদেরকে সেই স্বপ্ন নিয়েই এগিয়ে যেতে হবে।

তিনি সোমবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের ডাটা বুটক্যাম্পে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ। বক্তব্য রাখেন বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভুঁইয়া। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ সম্পর্কে বিস্তারিত ধারণা দেন বেসিসের পরিচালক এবং বেসিস স্টুডেন্টস ফোরাম ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ -এর আহ্বায়ক আরিফুল হাসান অপু।

বেসিস পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৬ -এর আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, এবার দেশের ৩টি বিভাগে বৃহৎ পরিসরে বুটক্যাম্পের আয়োজন করা হবে। সেখান থেকে ২টি করে মোট ৬টি টিম নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া প্রতিযোগিতায় নির্বাচিত অংশগ্রহণকারী সবাইকে সনদ প্রদান করা হবে।

দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আয়োজিত হচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’। বিশ্বের ১৭০টিরও বেশি শহরের মতো বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে বড় পরিসরে এই প্রতিযোগিতা আগামী ২২ থেকে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। যেকেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন। এই আয়োজন দেখতে নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতার কর্মকর্তারা বাংলাদেশে আসবেন।

গতবারের মতো বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এই প্রতিযোগিতা দেশব্যাপী ছড়িয়ে দেয়ার লক্ষ্যে বেসিস স্টুডেন্টস ফোরাম ৬৪টি জেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনার আয়োজন করছে। এরই অংশ হিসেবে সোমবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ডাটা বুটক্যাম্প অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের প্রতিযোগিতায় বিমান চালনাবিদ্যা, স্পেস স্টেশন, সোলার সিস্টেম, তথ্যপ্রযুক্তি, আর্থ ও মঙ্গলগ্রহে যাওয়ার বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান করবেন প্রতিযোগীরা। একক বা দলবদ্ধভাবে নিবন্ধনের মাধ্যমে যে কেউ নাসার এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগ্রহীরা http://studentsforum.basis.org.bd/

ওয়েবসাইট থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবে। আগামী ৩০ মার্চের মধ্যে নিবন্ধন করতে হবে। প্রতিযোগিতা সম্পর্কে http://spaceappschallenge.org

ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।

/এইচএএইচ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ