behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

জাতীয় হ্যাকাথন শুরু হচ্ছে বুধবার থেকে

রুশো রহমান২০:৩০, মার্চ ৩১, ২০১৬

জাতীয় হ্যাকাথন-২০১৬

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় হ্যকাথন-২০১৬। আগামী ৬ থেকে ৭ এপ্রিল রাজধানীর মিরপুরের পুলিশ স্টাফ কলেজ (পিএসসি) কনভেনশ হলে জাতীয় সমস্যার প্রযুক্তিভিত্তিক সমাধানের জন্য প্রোগ্রামারদের নিয়ে অনুষ্ঠিত হবে এই হ্যাকাথন।

প্রোগ্রামারদের নিয়ে দেশের সব থেকে বড় এই আয়োজনে সহযোগিতা করবে অন্যতম মোবাইল অপারেটর বাংলালিংক। মূল হ্যাকাথন অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা ছাড়াও বিজয়ীদের জন্য নগদ অর্থ পুরস্কার, বিভিন্ন ডিভাইস ও হ্যাকাথন চলাকালে নানা ধরনের পুরস্কার দিয়ে অংশ গ্রহণকারীদের প্রণোদনা প্রদান ও উৎসাহিত করবে বাংলালিংক।

জাতীয় হ্যাকাথন আয়োজন প্রসঙ্গে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সবচেয়ে বড় অবদান রাখছে দেশের তরুণ সমাজ। তাদের মেধা ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে সরকার এমডিজির মতো এসডিডিজি বাস্তবায়নেও উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করতে চায়। এই আয়োজন সেই লক্ষ্য ত্বরান্বিত করবে। এজন্য আমরা টানা দ্বিতীয়বারের মতো জাতীয় হ্যাকাথনের আয়োজন করেছি। আশা করছি এই আয়োজনের মাধ্যমে তরুণদের কাছ থেকে প্রাপ্ত আইডিয়াগুলো আমাদের নানা ধরনের জাতীয় সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখবে।

বাংলালিংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এরিক অস বলেন, দেশের সব খাতের ডিজিটালইজেশনের জন্য এটি একটি প্রশসংনীয় উদ্যোগ।

প্রসঙ্গত, জাতিসংঘের টেকসই উন্নয়ন পরিকল্পনা (এসডিজি -এর নির্বাচিত ১০টি লক্ষ্য অর্জনের জন্য আয়োজিত হচ্ছে এবারের জাতীয় হ্যাকাথন। সারাদেশের সেরা ডেভেলপার, ইউএক্স ডিজাইনার, মোবাইল অ্যাপ ডেভেলপার, সফটওয়্যার নির্মাতারা একত্রিত হবে বছরের বড় এই কোডিং ফেস্টিভালে। এসডিজির ১০টি লক্ষ্য অর্জনের জন্য যেসব প্রতিবন্ধকতা বিদ্যমান, তা প্রযুক্তি দিয়ে কীভাবে মোকাবিলা করা যায়, সেজন্য তরুণ প্রযুক্তিবিদরা একটানা ৩৬ ঘণ্টা কাজের মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনে অংশ নেবেন। সেরা উদ্ভাবনগুলোকে বাস্তাবায়নের জন্য আইসিটি বিভাগ ভবিষ্যতে সরাসরি পৃষ্ঠপোষকতা করবে।

ইতিমধ্যে ৫৫৩টি দলের ৩ হাজারের বেশি অংশগ্রহণকারী অংশগ্রহণের জন্য আবেদন করেছে। এদের মধ্যে নির্বাচিত ২৫০টি দল চূড়ান্তভাবে জাতীয় হ্যাকাথনে অংশগ্রহণের সুযোগ পাবে। অংশগ্রহণকারীদের উদ্ভাবনী কার্যক্রমে সহায়তা করতে সরকারের সংশ্লিষ্ট ১০টি মন্ত্রণালয়ের ৪৪ জন বিশেষজ্ঞ নিয়ে ইতিমধ্যে জাতীয় হ্যাকাথনের ডোমেইন এক্সপার্ট দল ও ৯০ জনের টেক-মেন্টর দল প্রস্তুত থাকবে। বিস্তারিত জানা যাবে http://hackathon.ictd.gov.bd ঠিকানায়।

/এইচএএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ