behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

গুগল সার্চ সম্পর্কিত কিছু তথ্য

দায়িদ হাসান মিলন১১:৩০, এপ্রিল ০১, ২০১৬

গুগল সার্চগুগল এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট বর্তমানে অসংখ্য প্রজেক্টের কারণে পরিচিতি লাভ করেছে। যেমন- চালক বিহীন গাড়ি এবং স্মার্ট কন্টাক্ট লেন্স। তবে এই ব্র্যান্ডের শীর্ষ পর্যায়ে এখনও রয়েছে এর ‘সার্চ ডিভিশন’।
আসুন জেনে নিই গুগলের এই ‘সার্চ ডিভিশন’ সম্পর্কিত কিছু তথ্য-

এক
১৯৯৮ সালে গুগল যখন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে তখন ব্যবহারকারীরা এর মাধ্যমে প্রতিদিন প্রায় ৫ লাখ ‘সার্চ’ করত। আর এখন প্রতি সেকেন্ডে ২ দশমিক ৩ মিলিয়ন সার্চের কাজ সম্পন্ন হয়। বর্তমানে সব মিলিয়ে প্রতি মাসে গুগলে সার্চের সংখ্যা দাঁড়ায় এক হাজার কোটিরও বেশি।

দুই

গুগলের সার্চ ইনডেস্কে ১০০ মিলিয়ন গিগার ওপরে ডাটা সংরক্ষিত আছে। এই সমপরিমাণ ডাটা নিজস্ব ড্রাইভে সংরক্ষণ করতে হলে এক টেরাবাইটের এক লাখ ড্রাইভ লাগবে।

তিন

মিলিয়ন কিংবা বিলিয়ন এরকম অসংখ্য জনগোষ্ঠীর কাজে লাগবে এরকম পণ্য বা সেবা তৈরির দিকে গুগল বেশি মনোযোগ দিয়ে থাকে। তবে ক্ষুদ্র জনগোষ্ঠীর জন্যও তারা বিভিন্ন প্রজেক্ট হাতে নেয়।

চার

২০১৫ সালের অক্টোবর মাসের পর থেকে নতুন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে গুগল। তখন থেকেই মোট ‘সার্চের’ অর্ধেক আসে মোবাইল থেকে।

পাঁচ

আরেকটি মজার বিষয় হলো- আপনি যদি জানতে চান এখন পর্যন্ত আপনি গুগলে কি কি সার্চ করেছেন তাহলে ডিজিটাল আর্কাইভ থেকে আপনি সেগুলো জানতে পারবেন। সেজন্য আপনাকে Google.com/history তে যেতে হবে। সেখান থেকে আপনি আপনার প্রত্যেকটি সার্চ সম্পর্কে জানতে পারবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এনএস/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ